ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

পুঁজিবাজারবান্ধব বাজেটে বিদেশিদের কর মওকুফ দাবি সিএসই’র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, জুন ৮, ২০১৫
পুঁজিবাজারবান্ধব বাজেটে বিদেশিদের কর মওকুফ দাবি সিএসই’র ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ২০১৫-১৬ অর্থবছরের বাজেটেকে পুঁজিবাজারবান্ধব বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম স্টক একচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ওয়ালি-উল-মারুফ মতিন।
 
একইসঙ্গে বিদেশি বিনিয়োগকারীদের আয়ের কর মওকুফ করারও দাবি জানান তিনি।

মূলত বিদেশি বিনিয়োগকারীদের উৎসাহিত করতে এ দাবি জানানো হয়।

তিনি বলেন, বিনিয়োগকারীদের আকর্ষণ করা ও স্টক এক্সচেঞ্জের কারিগরি এবং অবকাঠামোগত উন্নয়নের জন্য ক্রমহ্রাসমান কর অবকাশের পরিবর্তে ৫ বছর কর অব্যহতি করা প্রয়োজন।
 
সোমবার (০৮ জুন) দুপুরে চট্টগ্রাম স্টক একচেঞ্জের ঢাকা কার্যালয়ে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলন করে তিনি এ কথা বলেন।   এ সময় উপ-মহাব্যবস্থাপক গোলাম ফারুকসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
মতিন বলেন, ক্ষুদ্র বিনিয়োগকারীদের আয়ের করমুক্ত পরিমাণ ২০ হাজার থেকে ২৫ হাজার করা, ব্যক্তি শ্রেণির করদাতাদের উৎস কর ৩০ শতাংশ থেকে ১০ শতাংশ করা ও পুঁজিবাজার থেকে অর্জিত মূলধনী মুনাফার ওপর কর হার ১০ শতাংশে নামিয়ে আনায় বিনিয়োগের অনুক‍ূল পরিবেশ সৃষ্টি করবে।
 
ব্যক্তি শ্রেণির বিনিয়োগকারীদের মোট লভ্যাংশ আয় সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য না থাকায়, তালিকাভুক্ত কোম্পানিগুলো লভ্যাংশ আয়ের ১০ শতাংশ উৎস কর কর্তন করে। এতে ক্ষুদ্র বিনিয়োগকারীরা করমুক্ত লভ্যাংশ আয়ের সুবিধা পাননা। বিষয়টি বিবেচনারও আহবান জানান মতিন।
 
মতিন বলেন, তালিকাভুক্ত কোম্পানির লভ্যাংশ ঘোষণার ওপর প্রণোদনা প্রত্যাহার করা হয়েছে। এতে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো শতাংশ প্রদানে নিরুৎসাহিত হবে এবং বিনিয়োগকারীরা ক্ষতির সম্মুখীন হবেন। তাই সিদ্ধান্ত পরিবর্তনের আবেদন করা হয়।
 
বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জুন ০৮, ২০১৫
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।