ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

সূচক: ডিএসইতে কমলেও বেড়েছে সিএসইতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, জুন ২১, ২০১৫
সূচক: ডিএসইতে কমলেও বেড়েছে সিএসইতে

ঢাকা: এক কার্যদিবসের ব্যবধানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই) নেতিবাচক প্রভাব দেখা দিয়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার(২১ জুন‘২০১৫) মূল্য সূচক ও লেনদেন উভয় কমেছে এই বাজারে।


 
অবশ্য অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই) মূল্য সূচক কিছুটা বেড়েছে। তবে সূচক বাড়লেও এই বাজারেও লেনদেনের পরিমাণ আগের কার্যদিবসের তুলনায় কমেছে।
 
এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক কমেছে ৮ পয়েন্ট। আর লেনদেন কমছে ৯৮ কোটি ৪৬ লাখ টাকা। অপর বাজার সিএসইতে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বেড়েছে ৭ পয়েন্ট। আর লেনদেন কমেছে ৬ কোটি ৩৯ লাখ টাকা। অবশ্য রোজার কারণে শেয়ারবাজারে এক ঘণ্টা লেনদেন কম হয়েছে।
 
এদিন লেনদেনের শুরুতেই সূচকের নিম্নমুখীতা দেখা দেয় ডিএসইতে। লেনদেনের শুরুর প্রথম মিনিটেই সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট পড়ে যায়।
 
এরপর কিছুটা উর্ধ্বমুখী হয় সূচক। ১০টা ৩৫ মিনিটে সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে যায়। তবে সূচকের এ উর্ধ্বমুখীতা বজায় থাকে মাত্র ১০ মিনিট। ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৪ পয়েন্ট।
 
এরপর টানা নিম্নমুখীতার কারণে বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৮ পয়েন্ট পড়ে যা। বেলা ১১টায় সূচক কমে ১৪ পয়েন্ট, ১১টা ১০ মিনিটে কমে ১০ পয়েন্ট, ১১টা ২০ মিনিটে কমে ৮ পয়েন্ট।
 
সূচকের এ নিম্নমুখীতা লেনদেনের শেষ পর্যন্ত অব্যহত থাকে। বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে যায়। দুপুর ১২টায় সূচক কমে ১৫ পয়েন্ট, সাড়ে ১২টায় কমে ২৩ পয়েন্ট, দুপুরে ১টায় কমে ১০ পয়েন্ট এবং লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ৪ হাজার ৫১১ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৩১ পয়েন্টে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩০৮ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের তুলনায় ৯৮ কোটি ৪৬ লাখ টাকা কম। লেনদেন হওয়া ১৩৫ টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১৩৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- কেপিসিএল, আরএকে সিরামিক, ফার কেমিক্যাল, ইউনাইটেড এয়ার, সাপোর্ট, সাইফ পাওয়ার, তসরিফা ইন্টাস্ট্রিজ, এএফসি অ্যাগরো, ফ্যামিলি টেক্স ও বেক্সিমকো।
 
অপর শেয়ারবাজার সিএসই-তে সিএসইএক্স সূচক ৭ পয়েন্ট কমে ৮ হাজার ৪৬৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৭৩ লাখ টাকা।
 
লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৭টি, কমেছে ৯৩টি ও অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর।
 
বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, জুন ২১, ২০১৫
এএসএস/এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।