ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

লেনদেনের শুরুতে সূচক নিম্নমুখী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, জুন ২৪, ২০১৫
লেনদেনের শুরুতে সূচক নিম্নমুখী

ঢাকা: টানা চার কার্যদিবস মূল্য সূচকের পর সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৪ জুন’২০১৫) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিম্নমুখীতায় লেনদেন শুরু হয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্য সূচকের এ নিম্নমুখীতা লক্ষ্য করা যাচ্ছে।



লেনদেনের প্রথম এক ঘণ্টায় ডিএসইএতে প্রধান সূচক ডিএসইএক্স কমে ৮ পয়েন্ট। আর সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে ১২ পয়েন্ট।

এদিন লেনদেনের প্রথম মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে যায়। তবে ৫ মিনিটের ব্যবধানেই সূচক নিম্নমুখী হয়ে পড়ে। বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট পড়ে যায়।

পরবর্তী ২০ মিনিটের লেনদেনে মূল্য সূচকের এ ঋণাত্মক প্রবণতা চলতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমে ৮ পয়েন্ট।

এরপর কিছুটা উর্ধ্বমুখী হয়ে বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টা ১০ মিনিটে সূচক বাড়ে ২ পয়েন্ট।

এরপর আবার নিম্নমুখী হয় সূচক। বেলা ১১টা ২০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট কমে যায়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ৪ হাজার ৪৮০ পয়েন্টে অবস্থান করছিল।

এদিকে, ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭২৭ পয়েন্টে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১০৫ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। লেনদেন হওয়া ১০১ টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১২১টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, বেক্সিমকো, ফ্যামিলি টেক্স, ইউনাইটেড এয়ার, সাপোর্ট, জিপি ও ইফাদ অটোস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে ৮ হাজার ৪৯৮ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেন হয়েছে ৬ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৪টি, কমেছে ৭১টি ও অপরিবর্তিত রয়েছে ৩০টির দাম।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, জুন ২৪, ২০১৫
এএসএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।