ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, জুন ২৫, ২০১৫
নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন

ঢাকা: টানা পাঁচ কার্যদিবস মূল্য সূচকের পতনের পর সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৫ জুন) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিম্নমুখীতায় শুরু হয়েছে লেনদেন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্য সূচকের এ নিম্নমুখীতা লক্ষ্য করা যাচ্ছে।


 
লেনদেনের প্রথম এক ঘণ্টা সূচকের এ নিম্নমুখীতা অব্যহত রয়েছে। প্রথম এক ঘণ্টায় ডিএসইএতে প্রধান সূচক ডিএসইএক্স কমে ১৬ পয়েন্ট। আর সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে ২৪ পয়েন্ট।
 
এদিন লেনদেনের প্রথম দুই মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে যায়। তবে এরপরেই নিম্নমুখী হয়ে পড়ে সূচক। বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট কমে যায়।
 
টানা নিম্নমুখীতায় বেলা ১১টায় ডিএসইএক্স সূচক কমে ১৫ পয়েন্ট, বেলা ১১টা ২০ মিনিটে কমে ১৬ পয়েন্ট। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট কমে ৪ হাজার ৪৩৬ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭০৭ পয়েন্টে।
 
এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৯৯ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। লেনদেন হওয়া ৪৭টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১৮২টি এবং অপরিবর্তীত রয়েছে ৪০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- অলিম্পিক এক্সসরিজ, এএফসি অ্যাগ্রো, সাইফ পাওয়ার, লাফার্জ সুরমা, ইফাদ অটোস, ইউনাইটেড এয়ার, তসরিফা ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, বেক্সিমকো ও বেক্সিমকো ফার্মা।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৯ পয়েন্ট কমে ৮ হাজার ৩৪০ পয়েন্টে অবস্থান করছে।
 
লেনদেন হয়েছে ১২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৭টি, কমেছে ৯০টি ও অপরিবর্তীত রয়েছে ২৩টি।
 
বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, জুন ২৫, ২০১৫
এএসএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।