ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

শেয়ারবাজারে বাড়লো সূচক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, জুন ২৮, ২০১৫
শেয়ারবাজারে বাড়লো সূচক

ঢাকা: টানা ৬ কার্যদিবস মূল্য ‍সূচকের পতনের পর চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৮ জুন) ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে দেশের শেয়ারবাজার।
 
প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক বেড়েছে ৪৬ পয়েন্ট।

এতে সাড়ে ৪ হাজার পয়েন্টের নিচে নেমে যাওয়া ডিএসইএক্স সূচক আবারও সাড়ে ৪ হাজার পয়েন্টের উপরে উঠে এসেছে। মূল্য সূচকের সঙ্গে এদিন ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণও।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ঊর্ধ্বমুখী হয়েছে। দিন শেষে সিএসইর সার্বিক মূল্য সূচক সিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৬৬ পয়েন্ট। সূচকের সঙ্গে এ বাজারেও বেড়েছে লেনদেনের পরিমাণ। আগের কার্যদিবসের তুলনায় সিএসইতে লেনদেন বেশি হয়েছে ১২ কোটি ২২ লাখ টাকা।
 
রোববার দিনের শুরুতেই ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয় ডিএসইতে। যা দিনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেড়ে যায়।
 
দিন শেষে ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫০২ পয়েন্টে অবস্থান করছে। এর আগে টানা ৬ কার্যদিবস মূল্য সূচকের পতন ঘটে এই বাজারে।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৩৮ পয়েন্টে।
 
ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৬২ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের তুলনায় ১৫ কোটি ৪১ লাখ টাকা বেশি। লেনদেন হওয়া ১৬০টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, অলিম্পিক এক্সেসরিজ, সাইফ পাওয়ার, বেক্সিমকো, এএফসি এগ্রো, গ্রামীণ ফোন, ইফাদ অটোস ও কেপিসিএল।
 
আর দর বৃদ্ধির শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- হাক্কানি পাল্প, আইসিবি, গোল্ডেন হারভেস্ট, ন্যাশনাল লাইফ, এটলাস বাংলা, স্ট্যান্ডার্ড সিরামিকস, এএফসি এগ্রো, বিএসসিসিএল, প্রাইম লাইফ ও স্টাইল ক্রাফট।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৬৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪১৫ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ৪৭ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৭টির, কমেছে ৮২টির ও অপরিবর্তিত রয়েছে ৪২টির।
 
বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, জুন ২৮, ২০১৫
এএসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।