ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

এক ঘণ্টায় লেনদেন ১৭২ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, জুন ৩০, ২০১৫
এক ঘণ্টায় লেনদেন ১৭২ কোটি টাকা

ঢাকা: টানা পতনের বৃত্ত থেকে বেরিয়ে আসার আভাস দিচ্ছে দেশের শেয়ারবাজার। টানা দুই কার্যদিবস মূল্য সূচক ও লেনদেন বৃদ্ধির পর সপ্তাহরে তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (৩০ জুন) উর্ধ্বমুখী প্রবণতায় দেশের উভয় শেয়ারবাজারে লেনদেন শুরু হয়েছে।


 
প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রথম এক ঘণ্টায় লেনদেন হয়েছে ১৭২ কোটি টাকা। আর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ২২ পয়েন্ট।
 
আপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের শুরুতে ইতিবাচক প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। সিএসইর সার্বিক মূল্য সূচক সিএসইএক্স এক ঘণ্টায় বেড়েছে ২৯ পয়েন্ট। আর লেনদেন হয়েছে সাড়ে ১১ কোটি টাকার ওপরে।
 
মঙ্গলবার দিনের শুরুতেই উর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয় ডিএসইতে। লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৮ পয়েন্ট বেড়ে যায়।
 
এরপর সূচকের টানা উর্ধ্বমুখীতায় বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ২৩ পয়েন্ট। বেলা ১১টায় সূচক বাড়ে ৫৭ পয়েন্ট। বেলা ১১টা ১০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৩০ পয়েন্ট, ১১টা ২০ মিনিটে বাড়ে ২৭ পয়েন্ট, সাড়ে ১১টায় বাড়ে ২১ পয়েন্ট।
 
এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৫১ পয়েন্টে অবস্থান করেছে।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৬০ পয়েন্টে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৯৫ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। লেনদেন হওয়া ১৭৮টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ৭৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ইউনাইটেড এয়ার, তসরিফা ইন্ডাস্ট্রিজ, অ্যাপোলো ইস্পাত, লাফার্জ সুরমা সিমেন্ট, সাপোর্ট, বিএসআরএম, এসিআই, বেক্সিমকো, স্কয়ার ফার্মা ও ইউনাইটেড পাওয়ার।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৮ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫০৫ পয়েন্টে অবস্থান করছে।
 
লেনদেন হয়েছে ১২ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৬টি, কমেছে ৫২টি ও অপরিবর্তিত রয়েছে ৩৮টির দাম।
 
বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, জুন ৩০, ২০১৫
এএসএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।