ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

এবার টানা উত্থানে শেয়ারবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, জুন ৩০, ২০১৫
এবার টানা উত্থানে শেয়ারবাজার

ঢাকা: দরপতনের বৃত্ত থেকে বেরিয়ে আসার আভাস দিচ্ছে দেশের শেয়ারবাজার। টানা ৬ কার্যদিবস মূল্য সূচকের পতনের পর, টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী প্রবণতা ধরে রাখলো উভয় স্টক এক্সচেঞ্জ।


 
সপ্তাহের তৃতীয় কার্যদিবসে মঙ্গলবার (৩০ জুন) দিনের লেনদেন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বেড়েছে ৫১ পয়েন্ট।
 
সূচকের সঙ্গে এই বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণও। দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯০ কোটি ৪৫ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ১৬২ কোটি ১৫ লাখ টাকা বেশি।
 
এদিন লেনদেনের শুরু থেকেই বাড়তে থাকে অধিকাংশ প্রিতিষ্ঠানের শেয়ারের দাম। যা দিনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। দিন শেষে লেনদেন হওয়া ২১৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দর হারিয়েছে ৬৯টি প্রতিষ্ঠান এবং অপরিবর্তীত রয়েছে ৩৩টি প্রতিষ্ঠানের দাম।
 
আপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) টানা ৩ কার্যদিবস ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত রয়েছে। দিন শেষে সিএসইর সার্বিক মূল্য সূচক সিএসইএক্স বেড়েছে ১০৮ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৩৯ কোটি ৬৯ লাখ টাকা।
 
এ দিন লেনদেনের শুরুতেই ডিএসইতে মূল্য সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৮ পয়েন্ট বেড়ে যায়।
 
সূচকের এ ঊর্ধ্বমুখিতা দিনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। টানা ঊর্ধ্বমুখিতায় বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ২৩ পয়েন্ট। বেলা ১১টায় সূচক বাড়ে ৫৭ পয়েন্ট, ১১টা ১০ মিনিটে বাড়ে ৩০ পয়েন্ট, ১১টা ২০ মিনিটে বাড়ে ২৭ পয়েন্ট, সাড়ে ১১টায় বাড়ে ২১ পয়েন্ট।
 
এরপর সামান্তরালভাবে বাড়তে থাকা ডিএসইএক্স সূচক দুপুর ১২টায় আগের দিনের তুলনায় ৩৩ পয়েন্ট বেড়ে যায়। দুপুর ১টায় সূচক বাড়ে ৪৬ পয়েন্ট এবং দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৫১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৮৩ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৬৯ পয়েন্টে।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ব্যাটবিসি, লাফার্জ সুরমা সিমেন্ট, জিপি, ইউনাইটেড এয়ার, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়াৰ এএফসি এগ্রো, বেক্সিমকো, তসরিফা ইন্ডাস্ট্রিজ, ও অ্যাপোলো ইস্পাত।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১০৮ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৮৫ পয়েন্টে অবস্থান করছে।
 
লেনদেন হয়েছে ৩৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬১টি, কমেছে ৫১টি ও অপরিবর্তীত রয়েছে ৩৪টি।
 
বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, জুন ৩০, ২০১৫
এএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।