ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

এক ঘণ্টায় লেনদেন ছাড়ালো দেড়’শ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, জুলাই ৮, ২০১৫
এক ঘণ্টায় লেনদেন ছাড়ালো দেড়’শ কোটি টাকা

ঢাকা: আগের কার্যদিবসের মতো চলতি সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (০৮ জুলাই) উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের উর্ধ্বমুখীতার মাধ্যমে লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম এক ঘণ্ট‍া সূচকের এই উর্ধ্বমুখীতা অব্যহত রয়েছে।

সেই সঙ্গে লেনদেনের গতিও বেশ ইতিবাচক।
 
প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক ঘণ্টায় লেনদেন হয়েছে দেড়’শ কোটি টাকার ওপরে। আর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ১৫ পয়েন্ট।
 
আপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এক ঘণ্টায় লেনদেন হয়েছে ১২ কোটি টাকার ওপরে। আর সার্বিক মূল্য সূচক সিএসইএক্স আগের দিনের
তুলনায় বেড়েছে ৩৫ পয়েন্ট।
 
এদিন লেনদেনের শুরু থেকেই ডিএসইতে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর বাড়তে থাকে। ফলে বাড়তে থাকে মূল্য সূচকও। লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে যায়।
 
এরপর বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ৭ পয়েন্ট। বেলা ১১টায় সূচক বাড়ে ১০ পয়েন্ট, ১১টা ১০ মিনিটে বাড়ে ২৪ পয়েন্ট এবং ১১টা ২০ মিনিটে সূচক বাড়ে ২৩ পয়েন্ট।
 
এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৮১ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৮৮ পয়েন্টে।
 
এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৬২ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া ১৫৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দর কমেছে ৭৯টি প্রতিষ্ঠান এবং অপরিবর্তিত রয়েছে ৬২টি প্রতিষ্ঠানের দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো ফর্মা, বোক্সিমকো, এসিআই, অ্যাপোলো ইস্পাত, অলেম্পিক এক্সসরিজ, ইউনাইটেড এয়ার, স্কয়ার ফার্মা, ইফাদ অটোস, জিপি ও  খান ব্রাদার পিপি। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই) সিএসইএক্স সূচক আগের

দিনের তুলনায় ৩৫ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৮৩ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ১২ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১০০টির, কমেছে ৪৫টির ও অপরিবর্তিত রয়েছে ২১টির দর।
 
বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৫
এএসএস/এনএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।