ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

সূচকের উর্ধ্বমুখীতায় লেনদেন চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, জুলাই ৯, ২০১৫
সূচকের উর্ধ্বমুখীতায় লেনদেন চলছে

ঢাকা: টানা দুই কার্যদিবস মূল্য সূচক ও লেনদেন বাড়ার পর সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবারও (০৯ জুলাই) লেনদেনের শুরুতে উভয় শেয়ারবাজারে উর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই) প্রথম এক ঘণ্টায় লেনদেন হয়েছে দেড়’শ কোটি টাকার বেশী।

আর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ১৩ পয়েন্ট।

আপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রথম ঘণ্টায় সার্বিক মূল্য সূচক সিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ১২ পয়েন্ট। আর লেনদেন হয়েছে প্রায় ৯ কোটি টাকার ওপরে।
 
এদিন সূচকের উর্ধ্বমুখীতার মাধ্যমে ডিএসইতে লেনদেনের শুরু হয়। লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে যায়।
 
এরপর কিছুটা নিম্নমুখী হয় সূচক। তবে তা আগের দিনের তুলনায় ধনাত্মকই থেকে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২ পয়েন্ট। এরপর সূচক টানা উর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়।
 
বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ১৭ পয়েন্ট, ১১টা ২০ মিনিটে বাড়ে ১৮ পয়েন্ট এবং এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৯৩ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৯২ পয়েন্টে।
 
এ সময় পর্যন্ত ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৬৬ কোটি ৯০লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া ১১৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দর কমেছে ১১৫টি প্রতিষ্ঠান এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি প্রতিষ্ঠানের দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- জিপি, ইউনাইটেড এয়ার, ইফাদ অটোস, কেপিসিএল, এসিআই, অ্যাপোলো ইস্পাত, অলেম্পিক এক্সসরিজ, গোল্ডেন সন, বেক্সিমকো ও এসিআই ফর্মুলেশন।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬১০ পয়েন্টে অবস্থান করছে।
 
সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৮টি, কমেছে ৬৪টি ও অপরিবর্তিত রয়েছে ২৪টির শেয়ার দর।
 
বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৫
এএসএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।