ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, জুলাই ৯, ২০১৫
টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

ঢাকা: টানা পতন থেকে বেরিয়ে আবার টানা ঊর্ধ্বমুখিতায় ফিরেছে দেশের শেয়ারবজার। সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার মূল্য সূচকের ঊর্ধ্বমুখিতার মাধ্যমে লেনদেন শেষ হওয়ার মধ্য দিয়ে টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী প্রবণতা ধরে রাখলো দেশের উভয় শেয়ারবাজার।



এর আগে সোমবার (০৬ জুলাই) পর্যন্ত টানা তিন কার্যদিবসে উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের পতন ঘটে। এরপর মঙ্গলবার থেকে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয় শেয়ারবাজারে।

তার আগে ২৫ জুন থেকে ৩০ জুন পর্যন্ত টানা ৪ কার্যদিবস শেয়ারবাজার ঊর্ধ্বমুখী ছিল। আবশ্য এর আগের ৬ কার্যদিবস (১৭ জুন থেকে ২৫ জুন) টানা পতন ঘটে শেয়ারবাজারে।

বৃহস্পতিবার (০৯ জুলাই) লেনদেন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৪৭৭ কোটি ২৬ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ১৭ কোটি ২৬ লাখ টাকা কম।

অবশ্য লেনদেন কিছুটা কমলেও ঊর্ধ্বমুখী প্রবণতা ধরে রেখেছে মূল্য সূচক। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ২০ পয়েন্ট।

আপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৩২ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৩২ কোটি ৯৯ লাখ টাকা।

এদিন সূচকের ঊর্ধ্বমুখিতার মাধ্যমে ডিএসইতে লেনদেনের শুরু হয়। লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে যায়।

এরপর কিছুটা নিম্নমুখী হয় সূচক। তবে তা আগের দিনের তুলনায় ধনাত্মকই থেকে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২ পয়েন্ট। এরপর সূচক টানা ঊর্ধ্বমুখী প্রবণত‍া দেখা দেয়।

বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ১৭ পয়েন্ট, ১১টা ২০ মিনিটে বাড়ে ১৮ পয়েন্ট, ১১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ১৩ পয়েন্ট।

লেনদেনের বাকি সময়ও সূচকের এ ঊর্ধ্বমুখিতা অব্যাহত থাকে। দুপুর ১২টায় ডিএসইএক্স সূচক বাড়ে ১৪ পয়েন্ট, দুপুর ১টায় বাড়ে ১২ পয়েন্ট এবং লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৯৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৯৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৭৭ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া ১৬৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দর কমেছে ১১৬টি প্রতিষ্ঠান এবং অপরিবর্তীত রয়েছে ৩১টি প্রতিষ্ঠানের দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- জিপি, ইফাদ অটোস, কেপিসিএল, ইউনাইটেড এয়ার, এসিআই, বেক্সিমকো, অলেম্পিক এক্সসরিজ, বেক্সিমকো ফার্মা, এএফসি অ্যাগ্রো ও স্কয়ার ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৩০ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৮টি, কমেছে ৯৪টি ও অপরিবর্তীত রয়েছে ৩০টি।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৫
এএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।