ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

প্রথম ঘণ্টায় নিম্নমুখী ডিএসই, ঊর্ধ্বমুখী সিএসই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৫
প্রথম ঘণ্টায় নিম্নমুখী ডিএসই, ঊর্ধ্বমুখী সিএসই

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের প্রথম ঘণ্টায় নিম্নমুখী প্রবণতা দেখা গেছে। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ঊর্ধ্বমুখী রয়েছে।



মঙ্গলবার (১৪ জুলাই) লেনদেনের প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১ পয়েন্ট। তবে সূচক কমলেও লেনদেনের গতি বেশ ইতিবাচক। এক ঘণ্টায় লেনদেন হয়েছে দু’শ কোটি টাকার উপরে।

অপর শেয়ারবাজার সিএসইতে সূচক ঊর্ধ্বমুখী রয়েছে। প্রথম ঘণ্টায় এই বাজারটিতে প্রধান সূচক সিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৮ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ১৬ কোটি টাকার উপরে।

এর আগে সোমবার পর্যন্ত উভয় শেয়ারবাজারে টানা পঞ্চম দিনের মতো মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যহত থাকে।

মঙ্গলবার ডিএসইতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মাধ্যমে লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে যায়। এই সময় লেনদেন হয় ৫ কোটি টাকা।

১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৮ পয়েন্ট। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক বাড়ে ১২ পয়েন্ট, ১১টা ১০ মিনিটে বাড়ে ৮ পয়েন্ট।

এরপর নিম্নমুখী হতে থাকে সূচক। বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে যায়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৪৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ৪ হাজার ৬২৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই-৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ১ হাজার ৮১০ পয়েন্টে অবস্থান করেছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৪০ পয়েন্টে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২২২ কোটি ৮ লাখ টাকা। লেনদেন হওয়া ১০৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ১৩১টি ও অপরিবর্তিত রয়েছে ৫৭টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশটি কোম্পানির তালিকায় আছে- এসিআই, বিএসআরএম, ইউনাইটেড পাওয়ার, কেপিসিএল, এমজেএল, লাফার্জ সুরমা সিমেন্ট, ইফাদ অটোস, এসপিসিএল, বেক্সিমকো ফার্মা ও অলেম্পিক এক্সেসরিজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৭৪ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৫২টি, কমেছে ৭৬টি ও অপরিবর্তীত রয়েছে ৪২টি।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।