ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

সূচকের সঙ্গে বাড়লো লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৫
সূচকের সঙ্গে বাড়লো লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন শেষ হয়েছে সূচকের ঊর্ধ্বমুখিতার মধ্য দিয়ে। উভয় বাজারেই মূল্য সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।



সূচকের ঊর্ধ্বমুখিতার মধ্য দিয়ে মঙ্গলবারের লেনদেন শেষ হওয়ায় উভয় বাজারে টানা ৬ কার্যদিবস সূচকের ঊর্ধ্বমুখিতা বজায় থাকলো।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৭ পয়েন্ট। লেনদেন বেড়েছে ২৬ কোটি ৩৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বেড়েছে ৫১
পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৪২ কোটি টাকার ওপরে।

ঈদ উল ফিতর উপলক্ষ্যে আগামী বুধবার (১৫ জুলাই) থেকে টানা ৬ দিন বন্ধ থাকবে দেশের শেয়ারবাজারের লেনদেন।

মঙ্গলবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে শুরু হয় দিনের লেনদেন। লেনদেনের প্রথম মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বেড়ে যায় ৯ পয়েন্ট। লেনদেন হয় ৫ কোটি টাকা।

এরপর ডিএসই সূচক ১০টা ৫০ মিনিটে ৮ পয়েন্ট, বেলা ১১টায় ১২ পয়েন্ট এবং ১১টা ১০ মিনিটে ৮ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপরই নিম্নমুখী হতে থাকে সূচক। বেলা সাড়ে ১১টায় আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে যায় ডিএসই সূচক। ১১টা ৪৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমে ৫ পয়েন্ট।

এরপর আবার ঊর্ধ্বমুখী হয় সূচক। যা দিনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট বেড়ে বর্তমানে ৪ হাজার ৬৫৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই-৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮২০ পয়েন্টে অবস্থান করেছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৪৭ পয়েন্টে।

দিন শেষে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫২০ কোটি ৬৫ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ২৬ কোটি ৩৩ লাখ টাকা বেশি।

লেনদেন হওয়া ১৯৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ৮৫টি’র, অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশটি কোম্পানির তালিকায় আছে- এসিআই, কেপিসিএল, বিএসআরএম, ইফাদ অটোস, ইউনাইটেড পাওয়ার,লাফার্জ সুরমা সিমেন্ট, জিপি, বেক্সিমকো, এমজেএল ও বেক্সিমকো ফার্মা।

এদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৫১ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭২২ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৫টি’র, কমেছে ৮২টির ও অপরিবর্তিত রয়েছে ৩০টি’র।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৫
এএসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।