ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

বন্ধ হয়ে গেছে দেড় লাখ বিও হিসাব

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৫
বন্ধ হয়ে গেছে দেড় লাখ বিও হিসাব

ঢাকা: নবায়ন না করায় প্রায় ১ লাখ ৮৮ হাজার বিও (বেনিফিশিয়ারি ওনারস) অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেছে। এর মধ্যে বিভিন্ন কোম্পানির হিসাবও রয়েছে।



বর্তমানে বিও অ্যাকাউন্ট নবায়ন করতে একাউন্টধারীদের ৫০০ টাকা ফি দিতে হয়। প্রতিবছর ৩০ জুনের মধ্যে ব্রোকারেজ হাউজ কর্তৃপক্ষকে এ ফি সিডিবিএলে জমা দিতে হয়।

এর মধ্যে সিডিবিএল ১৫০ টাকা, হিসাব পরিচালনাকারী ব্রোকারেজ হাউস ১০০ টাকা, নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৫০ টাকা এবং বিএসইসির মাধ্যমে সরকারি কোষাগারে ২০০ টাকা জমা হয়।

সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড-সিডিবিএল সূত্র জানায়, ২৫ জুন পুঁজিবাজারে বিও অ্যাকাউন্টের সংখ্যা ছিল ৩২ লাখ ২৩ হাজার। সর্বশেষ হিসাবে বিও অ্যাকাউন্ট কমে ৩০ লাখ ৩৫ হাজারে নেমেছে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের ২৯ লাখ ৫৩৪, প্রবাসী বাংলাদেশীদের ১ লাখ ৪০ হাজার এবং বিভিন্ন কোম্পানির ১০ হাজার ২৯৯টি অ্যাকাউন্ট রয়েছে।

ব্রোকারেজ হাউজ কর্তৃপক্ষ সর্বশেষ ২৫ জুনের মধ্যে নবায়নের টাকা না পেয়ে সংশ্লিষ্ট হিসাব তালিকা সিডিবিএলে পাঠায়। তারপরই সিডিবিএল এসব হিসাব বন্ধ করে দেয়।

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৫
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।