ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

বিদেশিদের লেনদেন কমছেই

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৭
বিদেশিদের লেনদেন কমছেই

ঢাকা: নতুন অর্থবছরের (২০১৭-১৮) দ্বিতীয় মাস আগস্টেও কমেছে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের লেনদেন। এর আগে জুনের তুলনায় জুলাই মাসেও লেনদেন কম হয়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্যমতে, আগস্ট মাসে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের লেনদেন হয়েছে ৮৩২ কোটি ৭৩ লাখ ৬৩ হাজার ৬২৭ দশমিক ৭০ টাকা। এর আগের মাস জুলাইয়ে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের লেনদেন হয়েছে ১ হাজার ৪৯ কোটি ৮ লাখ টাকা।

তার আগের মাস জুনে বৈদেশিক লেনদেন হয়েছিলো ১ হাজার ৭২ কোটি ৬৩ লাখ ১৮ হাজার ৯১৯ টাকা।

এ হিসেবে জুন মাসের তুলনায় জুলাইয়ে ২৩ কোটি ৫৫ লাখ ১৮ হাজার ৯১৯ টাকা আর জুলাই মাসের তুলনায় আগস্টে ২১৬ কোটি ৪৩ লাখ ৩৬ হাজার ৩৭৩ টাকা কম লেনদেন হয়েছে।
 
বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিদেশি বিনিয়োগকারীরা সব সময় কম দামে ভালো কোম্পানির শেয়ার কেনেন। তারা গুজবে কান না দিয়ে গবেষণা করে যৌক্তিক মূল্যে থাকা শেয়ারে বিনিয়োগ করেন। ফলে এখন নতুন করে বিনিয়োগের আগে বাজার পর্যবেক্ষণ করছেন।
 
ব্রোকারেজ হাউজগুলোর কর্মকর্তারা বলছেন, বেশ কিছু কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধির পাশাপাশি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ছয়মাসের মুদ্রানীতির ঘোষণার পর থেকে বিদেশিদের লেনদেন কম হয়েছে।

ডিএসই সূত্র মতে, মে মাসে বিদেশিদের লেনদেন হয়েছে ৮৯৬ কোটি ৯৫ লাখ ১ হাজার টাকা। তার আগের মাস এপ্রিলে ৮৬৭ কোটি ৫৯ লাখ ১ হাজার টাকার লেনদেন হয়েছিলো।

বিনিয়োগকারীদের ধারণা, পুঁজিবাজার আরও ভালো হবে। পাশাপাশি সঞ্চয়পত্র ও ব্যাংকে ডিপোজিটে রাখার চেয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করেই মুনাফা বেশি পাবেন- এমন প্রত্যাশায় নতুন করে বিনিয়োগ করছেন বিদেশিরা।

ডিএসই’র পরিচালক ও সাবেক সভাপতি শাকিল রিজভী বাংলানিউজকে বলেন, ‘মার্কেট আন্ডার ভ্যালু মনে হলেই বিদেশিরা বিনিয়োগ করেন। আমরা যখন গুজবে আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করি, তখন বিদেশিরা কম দামে সেই শেয়ারগুলো কেনেন’।

বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৭
এমএফআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।