ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

ঝুঁকি বুঝে শেয়ারবাজারে বিনিয়োগের পরামর্শ অর্থমন্ত্রীর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৭
 ঝুঁকি বুঝে শেয়ারবাজারে বিনিয়োগের পরামর্শ অর্থমন্ত্রীর বক্তব্য দিচ্ছেন আবুল মাল আব্দুল মুহিত, ছবি জিএম মুজিবুর

ঢাকা: আবুল মাল আব্দুল মুহিত বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বলেছেন, পুঁজিবাজারের বিনিয়োগে ঝুঁকি রয়েছে। আবার এখানে বিনিয়োগ করায় মুনাফার সম্ভাবনাও বেশি। তাই বাজারের ঝুঁকি ও সম্ভাবনা বিবেচনা করে বিনিয়োগ করুন।

সোমবার (২ অক্টোবর) রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত‌ ‌'বিনিয়োগকারী সপ্তাহে'র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজারের দু'টি ধ্স আমাদের খুব কাবু করে দিয়েছিলো।

এ ধসের পেছনে মূল কারণ ছিলো আইনগত ত্রুটি ও নীতিমালার দুর্বলতা। তাই আমরা পুঁজিবাজারের আইনগত দুর্বলতা দূর করতে কাজ করেছি। এক্ষেত্রে তাড়াহুড়া না করে কয়েক বছর সময় দিয়ে আইনগত উন্নয়নের পাশাপাশি নীতিমালায় সংস্কার এনেছি। এখন পুঁজিবাজারের আইনি অবকাঠামো অনেক উন্নত।

আবুল মাল আবদুল মুহিত বলেন, আমরা অনেক দিন ধরেই বিনিয়োগ বাড়ানোর কথা বলছি। বিনিয়োগের জন্য যে ধরনের কাঠামো দরকার তা এখন হয়েছে। তবে বিনিয়োগের ক্ষেত্রে জেনে, বুঝে ও পড়াশোনা করে সিদ্ধান্ত নিতে হবে। .আবুল মাল আবদুল মুহিত আরও বলেন, এক সময় আমিও পুঁজিবাজারে বিনিয়োগ করেছি। মুনাফা করেছি, টাকাও হারিয়েছি। তবে ২০০২-০৩ সালের পর আর বিনিয়োগ করিনি। ব্যাক্তিগত কারণেই আমি বিনিয়োগ করিনি। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান অনুষ্ঠানে বলেন, ২০১০ সালে পুঁজিবাজার ধসের পর আইনগত সংস্কার ও অবকাঠামোগত উন্নয়ন হয়েছে। বিনিয়োগে আগ্রহী করতে সরকার শেয়ার প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। এছাড়াও তিনি পুঁজিবাজারে নতুন নতুন প্রোডাক্ট নিয়ে আসার ব্যাপারে তাগিদ দেন। এক্ষেত্রে প্রোডাক্টের ঝুঁকি ও নিরাপত্তা সম্পর্কে বিশদভাবে বিবেচনা করার পরামর্শ দেন। পুঁজিবাজার বিষয়ক শিক্ষাকে পাঠ্যপুস্ককে অন্তর্ভুক্ত করারও দাবি জানান তিনি।

সভাপতির বক্তব্যে সিকিউরিটিজ একচেঞ্জ কমিশনের (এসইসি) চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন বলেন, পুঁজিবাজারের আইনে নানা সংস্কার আনা হয়েছে। স্টক এক্সচেঞ্জকে ডিমিউচুয়ালাইজড (স্টক এক্সচেঞ্জের মালিকানা ও ব্যবস্থাপনা পৃথকীকরণ) করা হয়েছে। বিভিন্ন নীতিমালা করা হয়েছে। ফলে বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে আমাদের পুঁজিবাজার সম্পর্কে।

এছাড়া বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে সোমবার একাধিক বিশ্ববিদ্যালয়ে পুঁজিবাজার নিয়ে সেমিনার আয়োজন করা হয়েছে। পাশাপাশি আইসিবির কয়েকটি জেলা শাখাও তাদের শাখাগুলোতে সেমিনার করবে। এছাড়া সপ্তাহব্যাপী পুঁজিবাজার বিষয়ক বিভিন্ন প্রতিষ্ঠান আয়োজন করেছে সেমিনারের।

অনুষ্ঠানে পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে তারা একটি র‌্যালি বের করেন।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৭
এসই/এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।