ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে ৬ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
ডিএসইতে ৬ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

ঢাকা: দিনভর সূচক পতনের মধ্যদিয়ে সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এর ফলে এক কার্যদিবস পর আবারো সূচক বেড়েছে। এর আগের দিন উভয় বাজারে সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

আর এই উত্থান-পতনের ফলে ক্রমাগতভাবে লেনেদেন কমতে কমতে বৃহস্পতিবার ডিএসইতে ছয় মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪০২ কোটি টাকা।

এর আগের চলতি বছরের ১৩ জুন লেনদেন হয়েছিলো ৪০০ কোটি টাকা। যা ছয় মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন।

বৃহস্পতিবার সূচকের নিম্নমুখী প্রবণতায় ডিএসইতে লেনদেন শুরু হয়ে চলে দুপুর পৌনে ১২টা পর্যন্ত। এরপর আইসিবিসহ বেশ কিছু বড় প্রতিষ্ঠানের মার্কেট সাপোর্টের ফলে শেয়ার দাম বাড়ে ১টা ৩মিনিট পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন যা অব্যাহত ছিলো। দিনে লেনদেনের বাকি সময় পর্যন্ত।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৬ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে ডিএসইতে কমেছে লেনদেন।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বৃহস্পতিবার উভয় বাজারে সূচক ও বেশির ভাগ কোম্পানির দাম বেড়েছে।

ডিএসই’র তথ্য মতে, বৃহস্পতিবার বাজারে ১১ কোটি ১২ লাখ ৯৯ হাজার ৫৯৭টি সিকিউরিটিজের হাত বদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ৪০২ কোটি ৭৫ লাখ ৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ৪০৬ কোটি ৮৬ লাখ ৭৪ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৪৪৩ কোটি ৯০ লাখ ৫৩ হাজার টাকা।

তিন সূচকে পথচলা ডিএসই’র ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৫ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ৪ দশমিক ৪৮ পয়েন্ট কমে ২ হাজার ২৪৭ পয়েন্ট এবং ডিএসইএক্স শরিয়াহ সূচক ১ দশমিক ০১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮০টির, কমেছে ৯৫টির ও অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার।

অপরদিকে সিএসইতে সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ৬ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬৪৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন এ বাজারে লেনদেন হয়েছে ৪১ কোটি ৮৩ লাখ ৫৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ৩০ কোটি ২২ লাখ ৬০ হাজার ৮০ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৩০ কোটি ৫৭ হাজার ৩১৬ টাকা।  

সিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৬টির, কমেছে ৭৭টির ও অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।