ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

দুই ব্রোকারেজ হাউজকে ৪০ লাখ টাকা জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
দুই ব্রোকারেজ হাউজকে ৪০ লাখ টাকা জরিমানা

ঢাকা: বিভিন্ন অনিয়মের কারণে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত দুই ব্রোকারেজ হাউজকে ২০ লাখ করে মোট ৪০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

ব্রোকারেজ হাউজ দু’টি হলো- সাদ সিকিউরিটিজ ও এএনএফ ম্যানেজম্যান্ট লিমিটেড।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রতিষ্ঠানদুটিকে এ জরিমানা করার সিদ্ধান্ত নেয়।

কমিশনের ৬১৯তম সভা শেষে প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সাদ সিকিউরিটিজ লিমিটেড সমন্বিত গ্রাহক হিসাব ঘাটতির মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস এর ৮এ এর সাব রুলস ১ ও ২ ভঙ্গ করেছে।

পরিচালক এবং তাদের পরিবারের সদস্য, অনুমোদিত প্রতিনিধিদের হিসাবে ঋণ দেওয়া ও পর্যাপ্ত ব্যালেন্স না থাকা সত্ত্বেও টাকা উত্তোলন এবং অনুমোদিত প্রতিনিধিদের নামে পরিচালনা করার মাধ্যমে নিয়ম ভঙ্গ করেছে।  

এছাড়াও নগদ হিসাবে ঋণ দিয়ে মার্জিন রুলস এবং ৫ লাখ টাকার ওপরে নগদ লেনদেনের মাধ্যমে কমিশনের রুলস ভঙ্গ করায় প্রতিষ্ঠানটিকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়।

প্রায় একই ধরনের অনিয়মের কারণে এএনএফ ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডকে ২০ লাখ টাকা জরিমানা করেছে কমিশন।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
এমএফআই/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।