ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

দাম বাড়ার শীর্ষে ‘জেড’ ক্যাটাগরির ৮ কোম্পানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
দাম বাড়ার শীর্ষে ‘জেড’ ক্যাটাগরির ৮ কোম্পানি

ঢাকা: অস্বাভাবিক হারে দাম বাড়ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত‘জেড’ ক্যাটাগরির কোম্পানিগুলোর। ফলে অনান্য দিনের মতোই সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৫ডিসেম্বর) দাম বাড়ার শীর্ষে থাকা ১০টি কোম্পানির মধ্যে আটি কোম্পানি সেই স্থান দখল করেছে।

কোম্পানিগুলো হচ্ছে- প্রগেসিভ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি, প্রগ্রেসিভ লাইফ, দুলামিয়া কটন স্পিনিং মিলস, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, পিপলস লিজিং অ্যান্ড ফাইনেন্স সার্ভিস, প্রাইম ফাইনেন্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, মেঘনা কনডেন্সড মিল্ক এবং হাক্কানী পাল অ্যান্ড পেপার মিলস লিমিটেড।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, কোম্পানিগুলোর মধ্যে লেনদেনের শীর্ষ স্থান দখল করেছে প্রগ্রেসিভ লাইফ।

এই কোম্পানির শেয়ারটি গত ৩ ডিসেম্বর থেকে ক্রমাগতভাবে দাম বাড়ছে। তিনদিন আগে শেয়ারটির দাম ছিলো ৫২ দশমিক ৪০ টাকা। সেখান থেকে বৃহস্পতিবার বেড়ে দাঁড়িয়েছে ৭২ দশমিক ৭০ টাকায়। এদিন শেয়ারটির দাম বেড়েছে ৯ দশমিক ৯৮ শতাংশ।

একইভাবে গত ৪ ডিসেম্বর দাম বাড়ছে দুলামিয়া কটনের শেয়ারে দাম। ওই দিন শেয়ারটি ২১ দশমিক ৫০ টাকা লেনদেন হয়েছিলো। সেখান থেকে বেড়ে দাঁড়িয়েছে বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৩২ দশমিক ২০ টাকায়। ফলে এদিন দাম বাড়ার তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে।

১ টাকা ২০ পয়সা বেড়ে বৃহস্পতিবার দাম বৃদ্ধির তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছে মেঘনা পেট। এই শেয়ারটি গত ১৫ নভেম্বর থেকে বেড়ে চলছে। ওদিন শেয়ারটি দাম বেড়েছে ১২ দশমিক ১০ পয়সা। সেখান থেকে বৃহস্পতিবার বেড়ে দাঁড়িয়েছে ১৮ দশমিক ৯০ টাকায়।

বৃহস্পতিবার ৮০ পয়সা বেড়ে পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসের শেয়ারের দাম দাঁড়িয়েছে ১৩ দশমিক ৩০ টাকা। বুধবার শেয়ারটির সর্বশেষ লেনদনে হয়েছিলো ১২ টাকা ৫০ টাকা। ফলে পঞ্চম স্থানে উঠে এসেছে।

৬ষ্ঠ স্থানে থাকা প্রাইম ফাইনেন্সের শেয়ার ওই দিন ১১ দশমিক ৬০ পয়সা থেকে বেড়ে ১২ দশমিক ৩০ টাকায় কেনা-বেচা হয়েছে।

৮ম স্থানে মেঘনা কনডেন্সড মিল্কের শেয়ার গত ৪ ডিসেম্বর থেকে টানা বাড়ছে। ওই দিন শেয়ারটির দাম ছিলো ১৮ দশমিক ৩০ টাকা। সেখান থেকে বেড়ে বৃহস্পতিবার লেনদেন হয়েছে ২২ দশমিক ৭০টাকায়।

একইভাবে ১০ম স্থানে রয়েছে হাক্কানী পাল অ্যান্ড পেপার মিলসের। এই শেয়ারটির দাম বৃহস্পতিবার ২টাকা বেড়ে দাঁড়িয়েছে ৫৯ টাকায়। এই শেয়ারটি গত ১৫ নভেম্বর থেকে অস্বাবাবিক হারে বাড়ছে। ওই দিন শেয়ারটির দাম ছিলো ৪৭ দশমিক ৯০ টাকা। বৃহস্পতিবার সেই শেয়ার কেনা-বেচা হয়েছে ৫৯ টাকা।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।