ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজার আগের চেয়ে অনেক বেশি টেকসই ও গতিশীল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
পুঁজিবাজার আগের চেয়ে অনেক বেশি টেকসই ও গতিশীল শিল্পমন্ত্রী আমির হোসেন আমু/ছবি: বাংলানিউজ

ঢাকা: আগের চেয়ে দেশের পুঁজিবাজার এখন অনেক বেশি টেকসই ও গতিশীল বলে মন্তব্য করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বুধবার (২০ ডিসেম্বর) রাজধানীর হোটেল ওয়েস্টিনে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত ‘দীর্ঘমেয়াদি অর্থায়নে পুঁজিবাজারের ভূমিকা: বাংলাদেশ পরিপ্রেক্ষিত’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

শিল্পমন্ত্রী বলেন, ২০১০ সালের ধসের পর, ডিমিউচ্যুয়ালাইজেশনের মাধ্যমে পুঁজিবাজারকে অপ্রত্যাশিত হস্তক্ষেপ থেকে রক্ষা করা হয়েছে।

এরপরে বাজারে পাবলিক রুলস, ফাইন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট চালু করা হয়েছে। এছাড়াও আইপিও’র বিধিমালা সংশোধনসহ পুঁজিবাজারে ব্যাপক সংস্কার হয়েছে। এই সংস্কারের ফলে পুঁজিবাজার এখন আগের চেয়ে অনেক বেশি স্বচ্ছ ও গতিশীল।

সংগঠনের সভাপতি মো. ছায়েদুর রহমানের সভাপতিত্বে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানি (বিএপিএলসি) সভাপতি আজম জে চৌধরী, ইফাদ অটোসের ব্যবস্থাপনা পরিচালক তাসকিন আহমেদ, প্রাণ-আরএফএল গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা আহসান খান চৌধুরী, খান ব্রাদার্সের ব্যবস্থাপনা পরিচালক তোফায়েল কবীর খান বক্তব্য রাখেন।

ব্যাংক ঋণে অর্থের ঝুঁকি বেশি, পুঁজিবাজার থেকে অর্থায়নের ক্ষেত্রে ঝুঁকি কম- উল্লেখ করে আমির হোসেন আমু বলেন, শিল্পায়ন হয় দেশের মধ্যে থাকা ছড়ানো ছিটানো অর্থেই। তবে বিভিন্নজনের হাতে সেই টাকা থাকায় তা সচরাচর কাজে আসে না। কিন্তু পুঁজিবাজারের যখন সাধারণ বিনিয়োগকারীরা সেই টাকা বিনিয়োগ করে তখনই তা একটি বড় মূলধন হয়ে ওঠে। আর তা শিল্পায়নে ভূমিকা রাখে।

এছাড়াও সরকারি বিভিন্ন কোম্পানিকে পুঁজিবাজারে আনয়নে এরইমধ্যে পদক্ষেপ গ্রহণ করা উচিৎ বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।