ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

মার্ক বাংলাদেশের শেয়ার কারসাজির সাক্ষ্যগ্রহণ ১২ এপ্রিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৫ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৮
মার্ক বাংলাদেশের শেয়ার কারসাজির সাক্ষ্যগ্রহণ ১২ এপ্রিল

ঢাকা: মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড কোম্পানির শেয়ার কারসাজির মামলার পরবর্তী শুনানির দিন নির্ধারণ করেছেন আদালত।

মঙ্গলবার (০৩ এপ্রিল) রাজধানীর পুরানা পল্টনে অবস্থিত পুঁজিবাজারের মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে গঠিত ‘স্পেশাল ট্রাইব্যুনালে’র বিচারক আকবর আলী শেখ সাক্ষ্যগ্রহণ শেষে ১২ এপ্রিল মামলাটির পরবর্তী বিচার কাজের জন্য দিন ধার্য করেছেন। ওইদিন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক এটিএম তারিকুজ্জামান সাক্ষ্য দেবেন।

মঙ্গলবার নির্ধারিত সাক্ষগ্রহণে বিএসইসি’র নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ বলেন, মার্ক বাংলাদেশের মতো এমন ঠক ও প্রতারক কোম্পানি জীবনে কোনোদিন দেখেন নি। তিনি আদালতে বলেন, পুঁজিবাজারে ধসের জন্য যে কয়টি কোম্পানি দায়ী, মার্ক বাংলাদেশ তার মধ্যে অন্যতম।

ফরহাদ বলেন, মার্ক বাংলাদেশের স্থায়ী সম্পদের বাজার মূল্য বেশি দেখিয়ে সাধারণ বিনিয়োগকারীদেরকে কোম্পানিটির শেয়ার ক্রয়ে উদ্বুদ্ধ করা হয়। যার সঙ্গে কোম্পানিটির পর্ষদ জড়িত ছিলো।

এসময় ট্রাইবুন্যালে রাষ্ট্রপক্ষের আইনজীবী মাসুদ রানা খান ও বিএসইসির সহকারী পরিচালক মুন্সী এনামুল হক উপস্থিত ছিলেন।

এর আগে বিএসইসির উপ-পরিচালক এএসএম মাহমুদুল হাসান ও সাবেক উপ-পরিচালক শুভ্রকান্তি চৌধুরী সাক্ষ্য দেন। এ মামলার আসামিরা হলেন- মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ইমাম মুলকুতুর রহমান, ভাইস-চেয়ারম্যান আব্দুল হাই ও পরিচালক সালমা আক্তার। আসামিরা শুরু থেকেই পলাতক। যাদের বিরুদ্ধে ২০১৭ সালের ৯ ফেব্রুয়ারি গ্রেফতারের আদেশ দেন বিচারক আকবর আলী শেখ।

১৯৯৯ সালে শেয়ার নিয়ে কারসাজির দায়ে ২০০০ সালে মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানিসহ ৪ জনকে আসামি করে মামলা করা হয়। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষে প্রতিষ্ঠানটির তৎকালীন উপপরিচালক আহমেদ হোসেন মামলা দায়ের করেন। সিকিউরিটিজ অধ্যাদেশ এর ২৫ ধারা অনুযায়ী এ মামলা করা হয়। সিএমএম আদালতের ১৩৬৪/২০০০ নম্বরের মামলাটি ট্রাইবুন্যালে হয়েছে ৩/১৬ নং।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।