ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শেয়ারবাজার

দুইদিন পর ফের দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৩ ঘণ্টা, মে ২৮, ২০১৮
দুইদিন পর ফের দরপতন

ঢাকা: টানা দরপতনের পর দুইদিন সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের উভয় পুঁজিবাজারে লেনদেন হয়। তবে তা বেশি সময় ধরে রাখতে পারেনি। এ পর্যায়ে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৮ মে) ফের দরপতনে ফিরেছে বাজার।

এদিন ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের প্রায় সব শেয়ারের দাম কমেছে। এতে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।

সূচকের উত্থানে ডিএসইতে দিনের লেনদেন শুরু হয়েছে চলে সকাল সাড়ে ১০টা পর্যন্ত। তারপর থেকে শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন। যা দিনের বাকি লেনদেন পর্যন্ত অব্যাহত ছিলো। দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২৭ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৬১ পয়েন্ট।  

বাজার বিশ্লেষণে দেখা গেছে, পুঁজিবাজারের তালিকাভুক্ত ত্রিশটি ব্যাংকের শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৭টির, কমেছে ১৪টির আর অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ারের দাম।  

একইভাবে আর্থিক খাতের কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৪টির, কমেছে ১৫টির আর অপরিবর্তিত রয়েছে ৪টি কোম্পানির শেয়ারের দাম। বিমা খাতের ৪৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২টির, কমেছে ২৭টির আর অপরিবর্তিত রয়েছে ৪টির কোম্পানির শেয়ারের দাম। এছাড়াও ওষুধ, রসায়ন, প্রকৌশল, যোগাযোগ খাতের প্রায় সব শেয়ারের দাম কমেছে।

ডিএসই’র তথ্যমতে, সোমবার ১১ কোটি ৩৬ লাখ ৮৫ হাজার ৫৩৮টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৩১ কোটি ৬৫ লাখ ৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪৪৫ কোটি ৯৬ লাখ ৫১ হাজার টাকা। তার আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪৭৩ কোটি ৪৪ লাখ ৪১ হাজার টাকা।

ডিএসই’র তিন সূচকের মধ্যে ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৩৯ দশমিক ৩৯ পয়েন্ট কমে পাঁচ হাজার ৪১৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই’র প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ১১ দশমিক ৭৮ পয়েন্ট কমে ২ হাজার ১১ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ১১ দশমিক ৯৬ পয়েন্ট কমে এক হাজার ২৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭০টির, কমেছে ২২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির।

অপর বাজার সিএসই-তে সার্বিক সূচক ৬১ দশমিক ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ১২৪ পয়েন্টে। লেনদেন হয়েছে ২২ কোটি ৭০ লাখ টাকার। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২০ কোটি ৯৫ লাখ ৩৫ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয় ১৮ কোটি ২৬ লাখ ৩৫ হাজার টাকা।
 
সিএসই-তে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৮টির, কমেছে ১৫৮টির আর অপরিবর্তিত রয়েছে ১৭টি শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, মে ২৮, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।