ঢাকা, মঙ্গলবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

শেয়ার

পুঁজিবাজারের বছর শেষ হলো উত্থানে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৮
পুঁজিবাজারের বছর শেষ হলো উত্থানে ডিএসই-সিএসই লোগো

ঢাকা: দরপতন দিয়ে শুরু হওয়া (১ জানুয়ারি) ২০১৮ সালের শেষ কার্যদিবস (২৭ ডিসেম্বর) পুঁজিবাজারে লেনদেন হয়েছে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যদিয়ে।

বিমা ও আর্থিক প্রতিষ্ঠান এবং প্রকৌশল খাতসহ বেশিরভাগ খাতের শেয়ারের দাম বাড়ায় এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩৬ পয়েন্ট।  অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৯০ পয়েন্ট।

সূচকের পাশাপাশি সপ্তাহের শেষ কার্যদিবস বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেনও। এর ফলে টানা সাত কার্যদিবস উত্থান হলো। তবে তার আগে টানা সাত কার্যদিবস দরপতন হয়েছিল।

ডিএসইর তথ্য মতে, এদিন এ বাজারে ১৩ কোটি ৭৭ লাখ ৫৫ হাজার ৫০৯টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫৩৮ কোটি ৩৪ লাখ ২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৮৮ কোটি ২৪ লাখ ৯ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৩৫৭ কোটি ৪১ লাখ ৯৪ হাজার টাকা।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৬ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৮৫ পয়েন্টে অবস্থান নেয়। তবে অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৬ দশমিক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান নেয় ১ হাজার ২৩২ পয়েন্টে এবং ডিএস-৩০ ইনডেক্স ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১ হাজার ৮৮০ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮২টির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ারের দাম।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৯০ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৪৪৯ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৩২টির, কমেছে ৯৩টির এবং ৩৮টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪১ কোটি ৪৭ লাখ ১৬ হাজার ৭৭০ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৬১ কোটি ৯৩ লাখ ৩৩ হাজার ৬০৫ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৩২ কোটি ৪৭ লাখ ১৬ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৮
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa