ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২০
সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৫ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থ্যাৎ বেলা ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে ৪ হাজার ৪৪৫ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরীয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে যথাক্রমে ১০০৬ ও ১৪৯৮ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ৪৬ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোববার এসময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ১৬৩টির এবং অপরির্বতিত রয়েছে ৬২টি কোম্পানির শেয়ার।

এদিকে এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক ৪ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৫২ পয়েন্টে অবস্থান করে।

রোববার বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ন্যাশনাল টিউবস, সিনোবাংলা, খুলনা পাওয়ার, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিক, ওয়াটা কেমিক্যাল, সুহৃদ, লাফার্জহোলসিম, আনলিমা ইয়াং ডাইং ও ওয়েস্টার্ন মেরিন।

অন্যদিকে সিএসই’র সিএএসপিআই সূচক ৬৮ পয়েন্ট  কমে ১৩ হাজার ৪৭০ পয়েন্টে অবস্থান করে। এর আগে সকাল ১০টা ৪৫ মিনিটে সিএসই’র সূচক কমে ৪২ পয়েন্ট। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ১১টি কোম্পানির, কমেছে ৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৬টি কোম্পানির শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।