ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৬ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় মধ্য দিয়ে লেনদেন চলছে।

সোমবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার লেনদেন শুরুর আধাঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে চার হাজার ৪১৪ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরীয়াহ্ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে যথাক্রমে ১০০০ ও ১৪৮৬ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৫৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সোমবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৯টির, কমেছে ৫৩টির এবং অপরির্বতিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার।

এদিকে আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুর প্রথম পাঁচ মিনিটেই ডিএসইএক্স সূচক  বাড়ে তিন পয়েন্ট। সকাল ১০টা ৪০মিনিটে সূচক আগে অবস্থান আরও ছয় পয়েন্ট বাড়ে। এরপর  সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে নয় পয়েন্ট বেড়ে চার হাজার ৪০৯ পয়েন্টে অবস্থান করে।

সোমবার সকাল ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়ার শীর্ষ ১০ কোম্পানির তালিকায়-লাফার্জহোলসিম, ন্যাশনাল টিউবস, খুলনা পাওয়ার, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিক, কাসেম ইন্ডাস্ট্রিজ, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, বিবিএস, প্রাইমটেক্স ও বিকন ফার্মা।

অন্যদিকে সিএসইর সিএএসপিআই সূচক ৮ পয়েন্ট  কমে ১৩ হাজার ৩৮৯ পয়েন্টে অবস্থান করে।

এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক বাড়ে ৫ পয়েন্ট। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে দুই কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে দাম বেড়েছে ২২টি কোম্পানির, কমেছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে ছয়টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, জানুয়ারি  ০৬, ২০২০
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।