ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সপ্তাহজুড়ে ডিএসইর লেনদেন বেড়েছে ৫৬৭ কোটি টাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০২০
সপ্তাহজুড়ে ডিএসইর লেনদেন বেড়েছে ৫৬৭ কোটি টাকা

ঢাকা: বিদায়ী সপ্তাহে (১২-১৬ জুলাই) পুঁজিবাজারে সূচক বেড়েছে। সপ্তাহজুড়ে পাঁচ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৬৭ কোটি লেনদেন বেড়েছে। তবে বিদায়ী সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৩৭ কোটি টাকা লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বিদায়ী সপ্তাহে পাঁচ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে ১ হাজার ৫০৮ কোটি ৪ লাখ ৭ হাজার ৬১৯ টাকার লেনদেন হয়েছে।

যা আগের সপ্তাহ থেকে ৫৬৭ কোটি ৪৭ লাখ ৭০ হাজার ২৭৭ টাকা বা ৬০.৩৩ শতাংশ বেশি হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯৪০ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৩৪২ টাকার।  

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৩০১ কোটি ৬০ লাখ ৮১ হাজার ৫২৪ টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ১৮৮ কোটি ১১ লাখ ২৭ হাজার ৪৬৮ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১১৩ কোটি ৪৯ লাখ ৫৪ হাজার ৫৬ টাকা বেশি হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭.৫৫ পয়েন্ট বা ০.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৯.১১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.৮৫ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ০.৬১ পয়েন্ট বা ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯৪৫.৮১ পয়েন্ট ও ১৩৩৯.৪৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১০০টির, অপরিবর্তিত রয়েছে ১৭৯টির শেয়ার ও ইউনিট দর। ২টি কোম্পানির শেয়ারের কোনো লেনদেন হয়নি।

বিদায়ী সপ্তাহে লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো মধ্যে রয়েছে- বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, ইন্দো বাংলা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, গ্রামীণফোন, অরিয়ন ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, নাহি অ্যালুমিনিয়াম, বিকন ফার্মা ও মুন্নু সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ৬৪ কোটি ৮৮ লাখ ৭৫ হাজার ৯১ টাকা। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২০১ কোটি ৬১ লাখ ১৯ হাজার ৪৮ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৩৭ কোটি টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৩ পয়েন্ট বা ০.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৫৫৯.৯৪ পয়েন্টে।  

এসময়ে সিএসইতে ২৭২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নেয়। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৪২টির দর বেড়েছে, ৬৬টির কমেছে এবং ৬৪টির দর অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।