ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

শেষ কার্যদিবসে সূচক বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
শেষ কার্যদিবসে সূচক বেড়েছে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১২ নভেম্বর) সূচকের উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে।  

বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট বেড়ে চার হাজার ৯০৫ পয়েন্টে অবস্থান করছে। বৃহস্পতিবার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১১৭ ও ১৭১১ পয়েন্টে অবস্থান করছে।  

বৃহস্পতিবার ডিএসইতে ৯৮৮ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ১৩ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৭৫ কোটি ২৬ লাখ টাকার।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৭টি কোম্পানি কমেছে ১২০টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ওয়ালটন হাইটেক, ইউনাইটেড পাওয়ার, ব্র্যাক ব্যাংক, অ্যাসোসিয়েট অক্সিজেন, ন্যাশনাল পলিমার, নিটল ইন্সুরেন্স,  এসইএমএল ফান্ড ও এশিয়া প্যাসিফিক ইন্সুরেন্স।  


অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ৬০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১১টির, কমেছে ৮০টি এবং অপরিবর্তিত রয়েছে ৭৬টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ২৭ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৯ কোটি ২৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।