ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

বৃহস্পতিবার ডিএসইতে প্রি ওপেনিং-পোস্ট-ক্লোজিং সেশন শুরু

সিনিয়র করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২০
বৃহস্পতিবার ডিএসইতে প্রি ওপেনিং-পোস্ট-ক্লোজিং সেশন শুরু

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার (১৯ নভেম্বর) থেকে শুরু হতে যাচ্ছে প্রি-ওপেনিং, ওপেনিং, ক্লোজিং এবং পোস্ট-ক্লোজিং সেশন।

মঙ্গলবার (১৭ নভেম্বর) ডিএসই উপ-মহাব্যবস্থাপক শফিকুর রহমান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বৃহস্পতিবার  থেকে ডিএসইতে প্রি-ওপেনিং, ওপেনিং, ক্লোজিং এবং পোস্ট-ক্লোজিং সেশন শুরু হবে।

জানা গেছে, ওইদিন থেকে ডিএসইর প্রি-ওপেনিং ও ওপেনিং সেশন হবে সকাল ৯টা ৪৫মিনিট থেকে সকাল ১০টা। এ সেশনে বিনিয়োগকারীরা শুধু শেয়ার কেনা বা বেচায় আদেশ দিতে পারবেন। এই সেশনে একটি আইডিয়াল ওপেনিং প্রাইস নির্ধারণ করা হবে। সর্বোচ্চ সংখ্যক ক্রেতা-বিক্রেতা যেই প্রাইসে থাকবে সেটাই হবে ওপেনিং প্রাইস। নিয়মিত সময়ে যেয়ে এই ওপেনিং প্রাইসে লেনদেনটি সম্পন্ন হবে। পরবর্তীতে স্বাভাবিক নিয়মে নিয়মিত সেশনটি চালু থাকবে।

এদিকে দুপুর আড়াইটায় স্বাভাবিক লেনদেন শেষ হওয়ার পর শুরু হবে ক্লোজিং ও পোস্ট ক্লোজিং সেশন। অর্থাৎ দুপুর ২টা ৩০টা থেকে ২টা ৪০টা পর্যন্ত ক্লোজিং ও পোস্ট ক্লোজিং সময় ধরা হবে। এ সময়ে বিনিয়োগকারীরা নতুন করে কোনো শেয়ার দর প্রস্তাব করতে পারবেন না। শুধু ক্লোজিং প্রাইসে শেয়ার কেনা বা বেচার সুযোগ পাবেন।

চলতি বছরের ২০ অক্টোবর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রি-ওপেন সেশন, ওপেনিং সেশন, ক্লোজিং সেশন এবং পোষ্ট ক্লোজিং সেশন স্টেকহোল্ডারদের ইউএটি এবং বাজারের সচেতনতা সম্পন্ন করা সাপেক্ষে চালু করার জন্য অনুমোদন করেছে। এইজন্য ডিএসই ২২ অক্টোবর শীর্ষ ২০ ট্রেকহোল্ডারদের নিয়ে ইতোমধ্যে ইউএটি সম্পন্ন করেছে।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২০
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।