ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

শেয়ার

ডিএসইর লেনদেন হাজার কোটি ছাড়াল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
ডিএসইর লেনদেন হাজার কোটি ছাড়াল

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৩ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

এদিন ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১২৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৮০ ও ১৭৯৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার তিন কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৬৭ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৩৬ কোটি ৫৮ লাখ টাকার। ১৯ কার্যদিবস পর ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়াল। এর আগে গত ১৬ নভেম্বর আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওইদিন ডিএসইতে এক হাজার ১৯৭ কোটি ৭২ লাখ টাকার লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪১টি কোম্পানির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- আইএফআইসি ব্যাংক, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, রূপালী ইন্স্যুরেন্স, ফরচুন সু, সিটি ব্যাংক, বিএটিবিসি, ওয়ালটন হাইটেক, ইউনাইটেড পাওয়ার ও রিপাবলিক ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ৮৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৮৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০১টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৩৫ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় এক কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ৩৪ কোটি ৮৯ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa