ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

শেয়ার

পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৫ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৩ পয়েন্ট কমে পাঁচ হাজার ১২৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে যথাক্রমে ১১৮৫ ও ১৮০৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৯৭২ কোটি চার লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে সাত কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৭৯ কোটি ৩৩ লাখ টাকার।  

মঙ্গলবার ডিএসইতে ৩৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৫টি কোম্পানির, কমেছে ১৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৭২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, বিএসসিসিএল, ডোমিনেজ স্টিল, আইএফআইসি ব্যাংক, ওয়ালটন হাইটেক, এসএস স্টিল, মেরিকো ও ফরচুন সু।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই মঙ্গলবার ৬২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৭২৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৮টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৪৪ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩১ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে ৭৫ কোটি ৫৯ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa