ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

শেয়ার

ডিএসইর লেনদেন ১৪০০ কোটি টাকা ছাড়ালো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
ডিএসইর লেনদেন ১৪০০ কোটি টাকা ছাড়ালো

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসইর লেনদেন ১৪০০ কোটি টাকা ছাড়িয়েছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮৫ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ২১৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২০৩ ও ১৮৭৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ৪০৫ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৬১ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ২৪৪ কোটি ৫১ লাখ টাকার।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৬০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৮টি কোম্পানির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, বেক্সিমকো ফার্মা, লার্ফাজহোলসিম, বিএসসিসিএল, লংকাবাংলা, অরিয়ন ফার্মা, ফরচুন সু, বিডি ফাইন্যান্স ও রূপালী ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই বৃহস্পতিবার ২৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৮৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৮টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৭৩ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ১৯ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ৫২ কোটি ৯ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa