ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

শেয়ার

দেড় বছরের মধ্যে ডিএসইর সূচক সর্বোচ্চ অবস্থানে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২০
দেড় বছরের মধ্যে ডিএসইর সূচক সর্বোচ্চ অবস্থানে

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৭ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসইর লেনদেন ১৫০০ কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১০৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩২৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইর এ সূচকটি ১ বছর ৫ মাস ২১ দিনের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১৯ সালের ৭ জুলাই সূচকটি আজকের চেয়ে বেশি অর্থাৎ ৫ হাজার ৩৩৩ পয়েন্টে অবস্থান করেছিল। অন্য ২ সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ২৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২২৬ ও ১৯১৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ১ হাজার ৫২৯ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১২৪ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৪০৫ কোটি ৬৮ লাখ টাকার।  

রোববার ডিএসইতে ৩৬২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩৮টি কোম্পানির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, বেক্সিমকো ফার্মা, বিএসসিসিএল, লার্ফাজহোলসিম, লংকাবাংলা, স্কয়ার ফার্মা, অরিয়ন ফার্মা, শাইনপুকুর সিরামিক ও ওয়ালটন হাইটেক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ৩৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৩৫৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮৪টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৬৮ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ১১ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ৫৭ কোটি ১০ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২০
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa