ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের বড় উত্থানে ডিএসইর লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, মার্চ ৭, ২০২১
সূচকের বড় উত্থানে ডিএসইর লেনদেন বেড়েছে

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৭ মার্চ) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৫৮৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৫৬ ও ২১৫৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৮৭৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে লেনদেন ১৬৯ কোটি টাকা বেশি হয়েছে। আগের দিন ডিএসইতে ৭০৭ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২২টি কোম্পানির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১০০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বিএটিবিসি, লাফার্জহোলসিম, সামিট পাওয়ার, রবি, বেক্সিমকো লিমিটেড, জিবিবি পাওয়ার, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা, অরিয়ন ফার্মা ও বিকন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ২২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২০০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৫টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৬২ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৭ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭৯ কোটি ৭৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, মার্চ ০৭, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।