ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সপ্তাহজুড়ে ডিএসইতে ২৫ ও সিএসইর ৩৮ শতাংশ লেনদেন বেড়েছে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, মে ১, ২০২১
সপ্তাহজুড়ে ডিএসইতে ২৫ ও সিএসইর ৩৮ শতাংশ লেনদেন বেড়েছে 

ঢাকা: বিধি-নিষেধের মধ্যেও ইতিবাচক অবস্থানে রয়েছে দেশের পুঁজিবাজার। সপ্তাহজুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ২৪ দশমিক ৯৪ শতাংশ ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৮ শতাংশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে সব সূচক বেড়েছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫ হাজার ৩২২ কোটি ১৯ লাখ ৭৫ হাজার ২০৮ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১ হাজার ৬২ কোটি ৩৫ লাখ ২৯ হাজার ৪১৯ টাকা বা ২৫ শতাংশ বেশি হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ২৫৯ কোটি ৮৭ লাখ ৪৫ হাজার ৭৮৯ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ১ হাজার ৬৪ কোটি ৪৩ লাখ ৯৫ হাজার ৪১ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৮৫১ কোটি ৯৭ লাখ ৪৯ হাজার ১৫৮ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ২১২ কোটি ৪৬ লাখ ৪৫ হাজার ৮৮৩ টাকা বেশি হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৪.৫৮ পয়েন্ট বা ০.৮২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৭৯.৬২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১২.৪৩ পয়েন্ট বা ১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৩.৩৬ পয়েন্ট বা ১.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়ে যথাক্রমে ১ হাজার ২৪৯.৮২ পয়েন্ট এবং ২১১০.৯১ পয়েন্টে।

সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৬৮ হাজার ৩১৬ কোটি ৮১ লাখ ৭২ হাজার টাকায়। সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৪ লাখ ৭০ হাজার ৭১২ কোটি ৭৮ লাখ ৯৬ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ২ হাজার ৩৯৫ কোটি ৯৭ লাখ ২৪ হাজার টাকা বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৬২টির বা ৪৩.৭৮ শতাংশের, কমেছে ১৪৫টির বা ৩৯.১৯ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টির বা ১৭.০৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

গত সপ্তাহে ডিএসইর টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বেক্সিমকো, লাফার্জহোলসিম বাংলাদেশ, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ব্রিটিশ আমেরিকান টোবাকো, লংকাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল ফিড, বাংলাদেশ ফাইন্যান্স, রবি, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স ও অগ্রণী ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৭৩ কোটি ৫৮ লাখ ২৬ হাজার ২৫৫ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৯৮ কোটি ৪৬ লাখ ৮২ হাজার ৪৯৪ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৭৫ কোটি ১১ লাখ ৪৩ হাজার ৭৬১ টাকা বা ৩৮ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২১.১৯ পয়েন্ট বা ০.৭৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮৪৪.৭৯ পয়েন্টে।  

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৪৩টির দর বেড়েছে, ১২৫টির কমেছে এবং ৪৬টির দর অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, মে ০১, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।