ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

স্মল ক্যাপের ওপর গণশুনানি করবে বিএসইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, মে ৩০, ২০২১
স্মল ক্যাপের ওপর গণশুনানি করবে বিএসইসি ...

ঢাকা: দেশের স্বল্প মূলধনী কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্তির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। স্মলক্যাপ প্লাটফর্মকে আরও গতিশীল করতে গণশুনানি করবে সংস্থাটি।

সোমবার (৩১ মে) দুপুর ৩টায় অনলাইন প্লাটফর্মে এই গণশুনানি অনুষ্ঠিত হবে।

রোববার (৩০ মে) বিএসইসি সূত্রে এতথ্য জানা গেছে।

জানা গেছে, কোয়ালিফাইড ইনভেস্টস অফারিংয়ের জন্য বেশ কিছু কোম্পানির আবেদন জমা পড়েছে। আরও কিছু আবেদন জমা পড়া প্রক্রিয়াধীন। স্বল্প মূলধনী কোম্পানিগুলো তালিকাভুক্ত হতে হলে কীভাবে আবেদন করবে। একইসঙ্গে কিভাবে স্মল ক্যাপের সংখ্যা বাড়ানো যায় এসব নানা বিষয় নিয়ে এই শুনানি অনুষ্ঠিত হবে। শুনানিতে কোটিপতি বিনিয়োগকারীরাও অংশ নেবেন।

ভার্চ্যুয়াল এই গণশুনানিতে উদ্বোধনী বক্তব্য রাখবেন বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ।  

গণশুনানিতে বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চিফ অপারেটিং অফিসার এম সাইফুর রহমান মজুমদার, ডিবিএর সভাপতি শরীর আনোয়ার হোসেন, বিএমবিএর সভাপতি সাইদুর রহমান অংশ নেওয়ার কথা রয়েছে।

সম্প্রতি নিয়ালকো অ্যালয়সকে কোয়ালিফাইড ইনভেস্টর অফারের (কিউআইও) মাধ্যমে অর্থ সংগ্রহের মাধ্যমে শেয়ারবাজারের স্মল ক্যাপ প্লাটফর্মে (এসএমই বোর্ড) তালিকাভুক্তির অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া প্লাটফর্মটিতে তালিকাভুক্তির প্রক্রিয়ার জন্য পাইপলাইনে রয়েছে আরও ৯ কোম্পানি।  

স্মলক্যাপ প্লাটফর্মে তালিকাভুক্তির জন্য পাইপলাইনে থাকা কোম্পানিগুলো হলো- সুব্রা সিস্টেমস, মাস্টার ফিড এগ্রোটেক, অরিজা এগ্রো, মোস্তফা মেটালস, মামুন এগ্রো ও কৃষি বিড সিড।

২০১৬ সালে বিএসইসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেনের নেতৃত্বে স্মলক্যাপ প্লাটফর্ম বা বোর্ড গঠনে এ সংক্রান্ত ‘কোয়ালিফাইড ইনভেস্টর অফার বাই স্মল ক্যাপিটাল কোম্পানিজ রুলস’ প্রণয়ন করা হয়। পরবর্তী সময়ে ২০২০ সালে ২৯ এপ্রিল বিধিমালাটি পুনরায় সংশোধন করে চূড়ান্ত করা হয়।  

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, মে ৩০, ২০২১
এসএমএকে/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।