ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

‘কঠোর লকডাউনে’ পুঁজিবাজারের লেনদেন সাড়ে ২২শ কোটি টাকা ছাড়ালো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, আগস্ট ২, ২০২১
‘কঠোর লকডাউনে’ পুঁজিবাজারের লেনদেন সাড়ে ২২শ কোটি টাকা ছাড়ালো ...

ঢাকা: করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত ‘কঠোর লকডাউনের’ মধ্যে সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (২ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন পুঁজিবাজারের লেনদেন সাড়ে ২২শ কোটি টাকা ছাড়িয়েছে।

এর মধ্যে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুই হাজার ১৮৭ কোটি টাকা এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৭৩ কোটি টাকার লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৮১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪১২ ও ২৩৪৪ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে দুই হাজার ১৮৭ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৮১৯ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৩৬৮ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩২টি কোম্পানি কমেছে ১১৮টি এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, সাইফ পাওয়ার, অরিয়ন ফার্মা, জিপিএইচ ইস্পাত, ফুওয়াং সিরামিক, এসএস স্টিল, সিলকো ফার্মা, আলিফ ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স ও ফার ক্যামিকেল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৮৫৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩২৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩১টির, কমেছে ৬৯টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৭৩ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ২৮ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪৫ কোটি ৫০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, আগস্ট ২, ২০২১
এসএমএকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।