ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

‘বিনিয়োগকারীদের সুরক্ষা দিতে কাজ করছে বিএসইসি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২১
‘বিনিয়োগকারীদের সুরক্ষা দিতে কাজ করছে বিএসইসি’

ঢাকা: বিনিয়োগকারীদের সুরক্ষা যেখানে নেই সেখানে কেউ আসবে না। তাই বিনিয়োগকারীদের সুরক্ষা আমাদের সবাইকে দিতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

শনিবার (৪ আগস্ট) দুপুরে রাজধানীর নিকুঞ্জে ডিএসই টাওয়ারের মাল্টিপারপাস হলে আনুষ্ঠানিকভাবে অনুমোদন পাওয়া ৫২ ব্রোকারেজ হাউজগুলোর কাছে ট্রেক সনদ হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

চেয়ারম্যান বলেন, মানুষের কষ্টের সঞ্চয় রক্ষা করা আমাদের দায়িত্ব। কষ্টের সঞ্চয়ে কোনো রিটার্ন না পেলে কেউ বাজারে আসবে না। আমরা দেখেছি অনেক সময় বিনিয়োগকারী রিটার্ন তো পায় না। সঞ্চয়ও হারাতে হয়। তাই বিনিয়োগকারীদের সম্মান আমাদের রক্ষা করতে হবে।

বিনিয়োগকারীদের যদি ভালো রিটার্ন এনশিউর করতে পারি তাহলে সব টাকা পুঁজিবাজারে আসবে। তাই বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় কাজ করছে বিএসইসি।

তিনি বলেন, আমরা শেয়ারবাজারকে একটি উচ্চতায় নিয়ে যেতে চাই। যেটা বাংলাদেশের শেয়ারবাজার ডিজার্ভ করে বলে তিনি উল্লেখ করেন।

ডিএসইর পরিচালক রকিবুর রহমান বলেন, অনেকে জিজ্ঞেস করেন পুঁজিবাজার কী পড়ে যাবে, আমি তাদের বলেছি পুঁজিবাজার পড়বে না। বাজারে কারেকশন হবে। বাজার এখন অনন্য জায়গায় অবস্থান করছে।

তিনি বলেন, ট্রেডিং মার্কেটে বাজার টিকে থাকে। এখানে হাজারও বিনিয়োগকারী আছে। তাই বাজার পড়ার কোন সুযোগ নেই।

আমরা সবাই মিলে বাজারটা গড়ে তুলবো। আগামী এক বছরে পাঁচ হাজার কোটি টাকা ট্রেড হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সভাপতিত্ব বক্তব্যে ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান বলেন, নতুন ট্রেকারদের মাধ্যমে বাজারে গতিশীলতা আসবে। আমরা বিশ্বাস করি নতুন রা নতুন উদ্যম নিয়ে তারা বাজারে আসবেন।  

তিনি আরো বলেন, পেন্ডামিকের মধ্যেও বাজার গতিশীল রয়েছে। এটি অব্যাহত থাকবে। বর্তমানে শেয়ারবাজারে ইতিহাসে সবচেয়ে ভালো অবস্থায় রয়েছে।

এখন মার্কেট ক্যাপিটাল জিডিপির প্রায় ২০ শতাংশ বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে সিকিউরিটিজ কেনাবেচা করার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আওতাভুক্ত অনুমোদন পাওয়া ৫২টি ট্রেকের মধ্যে সনদ বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২১
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।