ঢাকা, বৃহস্পতিবার, ৫ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

শেয়ার

ডিএসইএক্স সূচকের সেঞ্চুরি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
ডিএসইএক্স সূচকের সেঞ্চুরি

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১০ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইএক্স সূচকের সেঞ্চুরি হয়েছে।

বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১১৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৮২ পয়েন্টে অবস্থান করছে। তবে অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৭৮ ও ২৬৬০ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ডিএসইতে মোট এক হাজার ১৬৩ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৫৬ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে মোট এক হাজার ৭ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে মোট ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩০১টি কোম্পানির এবং কমেছে ৪৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, অরিয়ন ফার্মা, লার্ফাজহোলসিম, বেক্সিমকো ফার্মা, আইএফআইসি ব্যাংক, কাট্টালি টেক্সটাইল, আলিফ মেনুফেকচারিং, ডেল্টা লাইফ, এনআরবিসি ব্যাংক ও সাইফ পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৬০ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৪৫৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২২৮টির এবং কমেছে ২৯টির। আর অপরিবর্তিত রয়েছে ২৫টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে মোট ৩৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৩ কোটি ৭৭ লাখ টাকার  শেয়ার ও ইউনিট।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa