ঢাকা, শনিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

শেয়ার

দুই কার্যদিবস পর সূচক বাড়লেও কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
দুই কার্যদিবস পর সূচক বাড়লেও কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২১ ডিসেম্বর) সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে পুঁজিবাজারে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

গত রবি ও সোমবার সূচকের বড় পতন হয়েছিল পুঁজিবাজারে।

ডিএসই ও সিএসই সূত্রে মঙ্গলবার এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৫৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৩৬ ও ২৫৩৮ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে মোট ৬৫২ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস অর্থাৎ সোমবারের চেয়ে ১৫৫ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে মোট ৮০৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড হাতবদল হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৭৬টি কোম্পানির এবং কমেছে ১৪৭টি কোম্পানির। আর অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক, ইস্টার্ন লুব্রিকেন্টস, আইএফআইসি ব্যাংক, জিএসপি ফাইন্যান্স, সাইফ পাওয়ার, বেক্সিমকো ফার্মা, সোনালি পেপার, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স ও ফার্মা এইড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৬৮০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৭টির, কমেছে ১০৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির।

মঙ্গলবার সিএসইতে মোট ৪৪ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪৭ কোটি ৩ লাখ টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯১ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa