ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

সূচকের বড় উত্থানে চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২২
সূচকের বড় উত্থানে চলছে লেনদেন

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে।   ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের (মঙ্গলবার) চেয়ে ৫৪ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৫২ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫১০ ও ২৬০৮ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে মোট ৩২৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট।

এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৬৮টির, কমেছে ৫৩টির এবং অপরির্বতিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার।

বুধবার বেলা ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- বিএসসি, অরিয়ন ফার্মা, এসিএমই, আরএকে সিরামিক, বিবিএস ক্যাবলস, পাওয়ার গ্রিড, ফুওয়াং, বেক্সিমকো লি., অগ্নি সিস্টেম, লাফার্জ-হোলসিম ও ফরচুন সু।

এর আগে দিনের লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৩০ পয়েন্ট। সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ১০ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৩০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৫০ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৪৮ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৫১ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৬৭৩ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। এসময়ে শেয়ারের দাম বেড়েছে ১০০টি কোম্পানির, কমেছে ২০টির। আর অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ারের দর।

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, ২ ফেব্রুয়ারি, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa