ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

পুঁজিবাজারে সূচক বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২২
পুঁজিবাজারে সূচক বেড়েছে

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৬ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।



ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪০ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৬৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫১৩ ও ২৬১১ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে এক হাজার ৩৩৫ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা  আগের কার্যদিবসের চেয়ে ৭৪ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে এক হাজার ২৬১ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৫টি কোম্পানির, কমেছে ১৭৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান বেক্সিমকো লিমিটেড, বিএসসি, বিএটিবিসি, একমি ল্যাব, বিবিএস ক্যাবলস, ইউনিয়ন ব্যাংক, ফরচুন সু, স্কয়ার ফার্মা, অরিয়ন ফার্মা ও কাট্টালি টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৭২১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪১টির, কমেছে ১৩৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৫৩ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৩ কোটি টাকা কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪০ কোটি ৫৯ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২২
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa