ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

সূচক বেড়েছে পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, মার্চ ১, ২০২২
সূচক বেড়েছে পুঁজিবাজারে

ঢাকা: সূচকের উত্থানের মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১ মার্চ) পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

মঙ্গলবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন  ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৫৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৫৩ ও ২৫৮৯ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে মোট ৭৯৮ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। যা  আগের কার্যদিবসের চেয়ে ৬৮ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে মোট ৭৩০ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩৭৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৩টি কোম্পানির এবং কমেছে ১৬৮টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-  বেক্সিমকো লিমিটেড, বিএসসি, অরিয়ন ফার্মা, ফরচুন সু, সাইফ পাওয়ার, কেয়া কসমেটিকস, ইউনিয়ন ব্যাংক, ড্রাগন সোয়েটার, বিএটিবিসি ও সোনালি পেপার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৮ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৭১৯ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ১৪৮টির এবং কমেছে ১১৪টি। আর অপরিবর্তিত রয়েছে ৪০টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে মোট ২৯ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৪ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৫ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, ১ মার্চ, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa