ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

পুঁজিবাজারে সূচকের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
পুঁজিবাজারে সূচকের বড় পতন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারও (০৬ মার্চ) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন সামান্য বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

এর আগে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার পুঁজিবাজারে সূচকের পতন হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৭ পয়েন্ট কমে ৬ হাজার ৬৩৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৩১ ও ২৪৩৮ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে ৬৫১ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা  আগের কার্যদিবসের চেয়ে ৭ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৬৪৪ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৮টি কোম্পানির, কমেছে ২৪৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো বেক্সিমকো লিমিটেড, ফরচুন সু, বিএটিবিসি, বিএসসি, সোনালি পেপার, কেয়া কসমেটিকস, রেনেটা, ফারইস্ট লাইফ ও কুইন সাউথ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৪৪৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৫টির, কমেছে ১৫৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১৭ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৩ কোটি টাকা কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২০ কোটি ৯২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa