ঢাকা, শনিবার, ৫ ভাদ্র ১৪২৯, ২০ আগস্ট ২০২২, ২১ মহররম ১৪৪৪

শেয়ার

পুঁজিবাজারে সূচক বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, জুন ২৮, ২০২২
পুঁজিবাজারে সূচক বেড়েছে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৭ জুন) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

মঙ্গলবার বিকেলে ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৪২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৮৫ ও ২২৯৪ পয়েন্টে অবস্থান করছে।
 
মঙ্গলবার ডিএসইতে মোট ৮১৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১১৮ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে মোট ৭০০ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৯টি কোম্পানির, কমেছে ১৩৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হচ্ছে- শাইনপুকুর সিরামিক, বেক্সিমকো লিমিটেড, ফুওয়াং ফুড, বিডি ফাইন্যান্স, ডেল্টা লাইফ, বিএসসি, মুন্নু ফেব্রিক্স, সিলভো কেমিক্যাল, ইয়াকিন পলিমার, জেএমআই হসপিটাল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৬৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬০টির, কমেছে ৯৭টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৬টির কোম্পানির শেয়ারের দর।

মঙ্গলবার সিএসইতে মোট ৬০ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ১ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬১ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট ।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জুন ২৮, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa