ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

টানা পতন, ডিএসইতে সূচক নামলো এক বছর আগের অবস্থানে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
টানা পতন, ডিএসইতে সূচক নামলো এক বছর আগের অবস্থানে

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৪ জুলাই) সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে পুঁজিবাজারে। এ নিয়ে টানা আট কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন হলো।

সূচকের টানা পতনে ডিএসইএক্স এক বছর আগের অবস্থানে রয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭৪ পয়েন্ট কমে ৬ হাজার ৫২ পয়েন্টে অবস্থান করছে। সূচকটি কমে এক বছর ২৫ দিন বা ২৫৫ কার্যদিবস আগের অবস্থানে নেমে গেছে। এর আগে ২০২১ সালের ২৯ জুন সূচক ৬০৪২ পয়েন্টে অবস্থান করছিল। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট কমে যথাক্রমে ১৩২৮ ও ২১৬৮ পয়েন্টে অবস্থান করছে।
 
রোববার ডিএসইতে মোট ৪৭০ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২০৫ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে মোট ৬৭৬ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে মোট ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪২টির, কমেছে ৩১৮টির। আর অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হচ্ছে- অরিয়ন ইনফিউশন, মতিন স্পিনিং, কেডিএস অ্যাসোসিয়েটস, প্রাইম টেক্সটাইল, ফরচুন সু, সাফকো স্পিনিং, সোনালি পেপার, এনবিএল, শাইনপুকুর সিরামিক ও ইন্ট্রাকো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৮০৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৪টির, কমেছে ২০৭টির। এছাড়া অপরিবর্তিত রয়েছে ১৮টির কোম্পানির শেয়ারের দর।

রোববার সিএসইতে মোট ১৫ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা, আগের দিনের চেয়ে প্রায় ২ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৭ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa