ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের পতনে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
পুঁজিবাজারে সূচকের পতনে কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৮ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে ৬ হাজার ৪০০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট  এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪০৬ ও ২২৭৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে মোট এক হাজার ৫ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট হাতবদল হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২৯২ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে মোট এক হাজার ২৯৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩৬৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৯টি কোম্পানির, কমেছে ১০০টির। আর অপরিবর্তিত রয়েছে ২২০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— অরিয়ন ফার্মা, ইস্টার্ন হাউজিং,  জেএমআই সিরিঞ্জ, বেক্সিমকো লি., আনোয়ার গ্যালভানাইজিং, মনোস্পুল পেপার, জেএমআই হসপিটাল, সোনালি পেপার,  বিএসসি ও  বিবিএস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই মঙ্গলবার ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৮৫৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২০০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ৩৬টির, কমেছে ৮০টির। আর অপরিবর্তিত রয়েছে ৮৪ টির কোম্পানির শেয়ারের দর।

মঙ্গলবার সিএসইতে মোট ৪১ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ২৮ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে মোট ৬৯ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।