ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

এবার বিক্ষোভ দেখাতে গিয়ে আটক ভারতের পদকজয়ী কুস্তিগিররা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, মে ২৮, ২০২৩
এবার বিক্ষোভ দেখাতে গিয়ে আটক ভারতের পদকজয়ী কুস্তিগিররা

যৌন নিপীড়নের অভিযোগ তুলে অনেকদিন ধরেই ভারতীয় রেসলিং ফেডারেশনের সভাপতি ও বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে প্রতিবাদ চালিয়ে যাচ্ছেন দেশটির তারকা কুস্তিগিররা। আজ ভারতের নতুন সংসদ ভবনের সামনে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছিলেন তারা।

কিন্তু সেখানে পৌঁছানোর আগেই তাদের আটক করে নিয়ে যায় পুলিশ।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, আজ ভারতের নতুন সংসদ ভবন উদ্বোধন করেন নরেন্দ্র মোদি। আজকের দিনটিকেই বিক্ষোভ দেখানোর জন্য বেছে নিয়েছিলেন আন্দোলনরত কুস্তিগিররা। নতুন সংসদ ভবনের সামনে জড়ো হওয়ার প্রস্তুতিও নিয়েছিলেন তারা। কিন্তু এর আগেই পুলিশের হাতে আটক হয়েছেন বিনেশ ফোগত, সাক্ষী মালিক, বজরং পুনিয়াসহ বেশ কয়েকজন পদকজয়ী কুস্তিগির ও বিক্ষোভ সমর্থকদের।

ব্রিজভূষণ শরণ সিংয়ের পদত্যাগের দাবি জানিয়ে বিক্ষোভ করতে চেয়েছিলেন কুস্তিগিররা। মূলত আন্দোলনকে আরও ছড়িয়ে দিতেই এই উদ্যোগ নেওয়া হয়েছিল। যে কারণে রাজধানো দিল্লির যন্তর মন্তর থেকে মিছিল নিয়ে আজ সকালেই রওনা দেন তারা। তাদের সঙ্গে যোগ দেন সমর্থকরাও। কিন্তু তার আগেই আটক করা হয় তাদের।  

তবে পুলিশের পক্ষ থেকে আটক বলা হলেও কুস্তিগিরদের দাবি, তাদের গ্রেফতার করা হয়েছে। কুস্তিগির বিনেশের অভিযোগ, পুলিশ তাদের টেনেহিঁচড়ে যন্তর মন্তর থেকে তুলে নিয়ে যায়। এমনকি তাদের তাবু এবং বিক্ষোভস্থলেও নাকি তাণ্ডব চালায় পুলিশ। কুস্তিগিরদের সমর্থনে আসা আরও অনেককে আটক করা হয়েছে। তবে কুস্তিগিররা প্রতিবাদ-বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

 ব্রিজভূষণের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে প্রায় এক মাস ধরে প্রতিবাদ কর্মসূচি পালন করছেন কুস্তিগিররা। তার বিরুদ্ধে নারী কুস্তিগিরদের যৌন হেনস্থার অভিযোগ তোলা হয়েছে। ইতোমধ্যেই তার বিরুদ্ধে দুটি এফআইআর দায়ের করা হয়েছে। অভিযোগের বিষয়ে তদন্তও শুরু করেছে পুলিশ। যদিও তিনি সব অভিযোগ অস্বীকার করেছেন। তবে এর বিহিত না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন কুস্তিগিরেরা।

টুইটারে একটি ভিডিও পোস্ট করে বিনেশ বলেছেন, 'দেশ মনে রাখবে, নতুন সংসদ ভবন যখন উদ্বোধন হচ্ছিল, তখন কীভাবে অধিকারের জন্য মেয়েদের লড়াই দমন করা হয়েছিল!' 

পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই গ্রেপ্তারের তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি টুইটারে লিখেছেন, 'আমাদের চ্যাম্পিয়নদের সঙ্গে এই ব্যবহার লজ্জাজনক। গণতন্ত্রের ভিত্তি সহিষ্ণুতা। স্বৈরাচার অসহিষ্ণুতার জন্ম দেয়। আমি আটকদের মুক্তির দাবি জানাচ্ছি। '

এদিকে পুলিশ দাবি করেছে, কুস্তিগিরদের কর্মসূচির অনুমোদন ছিল না। কিন্তু তা সত্ত্বেও তারা নতুন সংসদ ভবনের সামনে জমায়েত করতে চেয়েছিলেন। আজ নতুন সংসদ ভবন উদ্বোধন উপলক্ষে দিল্লি শহরকে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়। এ অনুষ্ঠানে কোনো হস্তক্ষেপ ঠেকাতেই কুস্তিগিরদের সরিয়ে নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, মে ২৮, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।