ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

খেলা

বর্ষসেরার তালিকায় যোগ্য মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
বর্ষসেরার তালিকায় যোগ্য মেসি ছবি: সংগৃহীত

ঢাকা: ২০১৫ সালের বর্ষসেরা ফুটবলার কে হবেন? জানতে হলে অপেক্ষা করতে হবে আগামী বছরের জানুয়ারি মাস পর্যন্ত। তবে আজই (৩০ নভেম্বর) প্রকাশ করা হবে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অরের সেরা তিন জনের নাম।

আর এ তালিকায় লিওনেল মেসিই সবার থেকে এগিয়ে থাকবেন!

ফুটবল ক্লাব বার্সেলোনার হয়ে গত মৌসুমে ট্রেবল জয়ে সবচেয়ে বড় ভূমিকা রাখেন মেসি। তাই বর্ষসেরার পুরস্কারটি আর্জেন্টাইন তারকার হাতে ওঠাটাই অনুমেয়।

এদিকে তিন জনের প্রাথমিক তালিকায় ক্রিস্টিয়ানো রোনালদোর নাম থাকাটাও স্বাভাবিক। ২০১৪ সালের ব্যালন ডি’অর জয়ী এ তারকা গত মৌসুমে রিয়াল মাদ্রিদ ও পর্তুগালের হয়ে ৪৮টি গোল করেছেন। তবে তিনি ক্লাবের হয়ে কোনো শিরোপা জিততে পারেননি।

প্রাথমিক তালিকায় মেসির পাশাপাশি তার ক্লাব সতীর্থ নেইমার ও লুইজ সুয়ারেজও থাকতে পারেন। কারণ ট্রেবল জয়ে এ স্ট্রাইকারদ্বয়ও রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। এগিয়ে রয়েছেন বায়ার্ন মিউনিখ তারকা লেভানডোভস্কিও। বাভারিয়ানদের হয়ে করেছেন ৪৪ গোল আর বুন্দেসলিগায় জিতিয়েছেন নিজ দলকে।

২০১৫ সালের সেরা কোচের প্রাথমিক তালিকায় সবার ওপরের থাকতে পারেন বার্সা কোচ লুইস এনরিক। কাতালানদের হয়ে প্রথম মৌসুমেই পেয়েছেন অভাবনীয় সাফল্য। এছাড়া ইংলিশ চ্যাম্পিয়ন চেলসির কোচ হোসে মরিনহোর জায়গা করে নেওয়াটা স্বাভাবিক। তালিকায় থাকতে পারেন জুভেন্টাসকে ঘরোয়া ডাবলস ও চ্যাম্পিয়নস লিগের ফাইনালে নিয়ে যাওয়া কোচ ম্যাসিলিয়ানো অ্যালিগ্রি।

মৌসুমের সেরা গোলের পুরস্কার ‘পুসকাস’ অ্যাওয়ার্ডও যেতে পারে চারবারের ব্যালন ডি’অর জয়ী মেসির ঘরে। গত মৌসুমে অ্যাতলেটিকো বিলবাওয়ের বিপক্ষে অসাধারণ গোলটি ছিল চোখে পড়ার মতো। তবে চলতি চ্যাম্পিয়নস লিগে বার্সার বিপক্ষে রোমার ফুটবলার অ্যালিসান্দ্রো ফ্লোরেনজির গোলটিকেও ফুটবল বোদ্ধারা এগিয়ে রাখবেন।

এদিকে নারী ফুটবলারদের মধ্যে যুক্তরাষ্ট্রের মিডফিল্ডার কার্লি লোয়েড এগিয়ে থাকার সম্ভাবনা রয়েছে। নারী বিশ্বকাপের ফাইনালে জাপানের বিপক্ষে তিনি ছিলেন দুর্দান্ত।

২০১৬ সালে জানুয়ারির ১১ তারিখে ব্যালন ডি’অরের পুরস্কারটি দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ৩০ নভেম্বর, ২০১৫
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।