ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

খেলা

গিনেস বুকে ইতিহাস গড়া লেভানোডস্কি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৫
গিনেস বুকে ইতিহাস গড়া লেভানোডস্কি ছবি : সংগৃহীত

ঢাকা: গত ২২ সেপ্টেম্বর আলিয়াঞ্জ এরিনার ৭৫ হাজার দর্শককে সাক্ষী বানিয়ে যে ইতিহাস সৃষ্টি করেছিলেন বায়ার্ন মিউনিখের তারকা স্ট্রাইকার রবার্ট লেভানোডস্কি, তার স্বীকৃতি হিসেবে পোল্যান্ডের এ ফুটবল জাদুকরের হাতে উঠেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ভিন্ন ৪টি সার্টিফিকেট।

বুন্দেসলিগার চলতি মৌসুমে উলফসবার্গের বিপক্ষে ম্যাচে মাঠে নেমে ৯ মিনিটে লেভানোডস্কি করেছিলেন পাঁচ গোল।

তার এমন ননস্টপ বিস্ফোরণে শুধু উলফসবার্গ নয়, উড়ে গেছে মেইনাজ (দুটি গোল), বরুশিয়া ডর্টমুন্ড (দুটি গোল), ক্লোন (১ গোল), স্টুটগার্ড (১ গোল), চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে অলিম্পিয়াকোস (১ গোল), আর্সেনাল (১ গোল), ডাইনামো জাগরেব (৩ গোল)।

উলফসবার্গের বিপক্ষে ইতিহাস গড়া সে ম্যাচে বিরতির পর থিয়াগো আলকান্ত্রাকে মাঝমাঠ থেকে তুলে স্ট্রাইকার লেভানডস্কিকে নামান দলের কোচ পেপ গার্দিওলা। এক গোলে পিছিয়ে থাকা বায়ার্নকে দ্রুতই সমতায় ফেরান পোল্যান্ড স্ট্রাইকার। চার মিনিটের মধ্যেই সেরে ফেলেন হ্যাটট্রিক। বুন্দেসলিগার ইতিহাসে যা ছিল দ্রুততম। সে ম্যাচে লেভানডস্কির আরও তিনটি শট গোলবারে লেগে ফিরে আসে। আর এক বার বাঁচান উলফসবার্গ গোলরক্ষক দিয়েগো বেনাগলিও।

জার্মান জায়ান্ট বায়ার্নের হয়ে এক ম্যাচেই ৪টি রেকর্ড গড়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ৪টি ভিন্ন সার্টিফিকেটের সনদ হাতে তুলে নেন লেভানোডস্কি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বুকের পক্ষ থেকে পোলিশ এ স্ট্রাইকারের হাতে সনদগুলো তুলে দেওয়া হয়।

২৭ বছর বয়সী লেভানোডস্কি সে ম্যাচে হ্যাটট্রিকসহ দ্রুততম ৫ গোল করে রেকর্ড গড়ার পাশাপাশি বুন্দেসলিগায় দ্রুততম হ্যাটট্রিক (৩ মিনিট ২২ সেকেন্ড), বুন্দেসলিগায় এক ম্যাচে দ্রুততম ৪ গোল (৫ মিনিট ৪২ সেকেন্ড) আর বুন্দেসলিগায় কোনো ম্যাচে বদলি হিসেবে নেমে সবচেয়ে বেশি গোল (৫ গোল) করার রেকর্ড গড়েন।

এর আগে বুন্দেসলিগায় দ্রুততম হ্যাটট্রিকের রেকর্ড ছিল ডুইসবার্গের মাইকেল টোয়েনিসের। ২৪ বছর আগে তিনি ৬ মিনিটে হ্যাটট্রিক করেন।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, ০১ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।