ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

খেলা

মেসি ফুটবলের শিল্পী আর রোনালদো যন্ত্র

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৫
মেসি ফুটবলের শিল্পী আর রোনালদো যন্ত্র ছবি: সংগৃহীত

ঢাকা: বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন বার্সেলোনার লিওনেল মেসি ও নেইমার এবং রিয়াল মাদ্রিদের ক্রিস্টিয়ানো রোনালদো। তবে, গত সাতবারের মতো এবারও বর্ষসেরার মূল লড়াইটা মেসি আর রোনালদোর মধ্যে হবে বলেই মনে করছেন অনেক ফুটবল বোদ্ধা।

দুজনই নিজ নিজ জায়গায় শ্রেষ্ঠ।

এইতো দুই মৌসুম আগেই রোনালদোকে বলা হতো ‘ভিন্ন গ্রহের ফুটবলার’। আর এখন তাকে বলা হয় রিয়ালের ‘গোলমেশিন’। মেসিকে এবারের বর্ষসেরার জন্য এগিয়ে রাখা যায়। ‘আর্জেন্টাইন ফুটবল জাদুকর’ মেসিকে অনেক ফুটবল বোদ্ধা নাম দিয়েছেন ‘ফুটবলের ঈশ্বর’। তবে, সময়ের সেরা এ দুই তারকাকে নতুন উপাধি দিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডে খেলা সাবেক ইংলিশ ফুটবলার রিও ফার্দিনান্দ।

ক্লাব পর্যায়ে ৭১০ ম্যাচ খেলা ফার্দিনান্দের মতে, ‘মেসি ফুটবলের শিল্পী আর রোনালদো ফুটবলের যন্ত্র’।

ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ৮১ ম্যাচ খেলা ফার্দিনান্দ ইংলিশদের অনূর্ধ্ব-১৬ দলের কাছে মেসি আর রোনালদো প্রসঙ্গে নিজের মন্তব্য তুলে ধরেন। এ সময় তিনি বলেন, ‘রোনালদো ফুটবল মাঠে যন্ত্রের ন্যায় কাজ করেন। তিনি নিজেকে সুপারস্টার করে তুলেছেন। ক্লাব পর্যায় থেকেই তিনি দারুণ একজন মেধাবী ফুটবলার। তাকে সঠিক পথেই যন্ত্র হিসেবে চালানো হয়েছে। রোনালদোর দুদার্ন্ত শটগুলোতে পাওয়ার (শক্তি) লক্ষ্য করা যায়। ’

মেসি প্রসঙ্গে রোনালদোর সাবেক ক্লাব সতীর্থ ফার্দিনান্দ জানান, ‘আর্জেন্টাইন অধিনায়ক একজন বিষ্ময়কর ফুটবলার। তিনি প্রকৃতিপ্রদত্ত প্রতিভা পেয়েছেন। মাঠে ফুটবলের একজন শিল্পী হিসেবেই খেলে থাকেন মেসি। তাকে সঠিকভাবে ব্যাখ্যা করতে গেলে বলতেই হবে, মেসি সত্যিই একজন জিনিয়াস ফুটবলার। ’

মেসি গত বিশ্বকাপে নিজের দেশকে ফাইনালে তুলেছিলেন। চলতি বছর কোপা আমেরিকার ৪৪তম আসরে আর্জেন্টাইনদের ফাইনালের মঞ্চে নিয়ে যান। ক্লাব পর্যায়ে গত মৌসুমে জিতেছেন ট্রেবল শিরোপা। অপরদিকে নিজ প্রতিভা গুনে রোনালদো রিয়ালের হয়ে একের পর এক গোল করেন। তবে, ক্লাব পর্যায়ে শিরোপাহীন থাকতে হয় পর্তুগিজ অধিনায়ককে।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ০৩ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।