ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

খেলা

র‌্যাংকিংয়ে এগিয়ে ব্রাজিল-আর্জেন্টিনার বছর শেষ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৫
র‌্যাংকিংয়ে এগিয়ে ব্রাজিল-আর্জেন্টিনার বছর শেষ ছবি : সংগৃহীত

ঢাকা: ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে থেকেই বছর শেষ করল বেলজিয়াম। বৃহস্পতিবার (০৩ ডিসেম্বর) সর্বশেষ ফুটবল র‌্যাংকিং প্রকাশ করে ফিফা।

এক ধাপ এগিয়ে দুইয়ে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আর্জেন্টাইনদের সঙ্গে শীর্ষ তিনে ওঠে এসেছে স্পেন (+৩)। তবে বাংলাদেশের জন্য বছরের শেষটা সুখকর হয়নি। দুই ধাপ পিছিয়ে ১৮২তম স্থানে অবস্থান করছে বাংলাদেশ।

নভেম্বরের ফিফা র‌্যাংকিংয়ে নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো শীর্ষে ওঠার গৌরব অর্জন করে বেলজিয়াম। গত ১৩ নভেম্বর প্রীতি ম্যাচে ইতালিকে ৩-১ গোলে হারায় হ্যাজার্ড-ডি ব্রুইনরা। তাতেই নিজেদের অবস্থান অক্ষুন্ন রাখল বেলজিয়ানরা।

বেলজিয়াম শীর্ষস্থান ধরে রাখলেও দুই থেকে চারে নেমে গেছে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। পাঁচে থাকা কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলির অবস্থান অপরিবর্তিত। শীর্ষ পাঁচ দলের রেটিং পয়েন্ট যথাক্রমে ১৪৯৪, ১৪৫৫, ১৩৭০, ১৩৪৭, ১২৭৩।

আর্জেন্টিনার চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ১২৫১ রেটিং পয়েন্ট নিয়ে দুই ধাপ এগিয়ে ছয়ে ওঠে এসেছে। তবে তিন ধাপ অবনমনে চার থেকে সাতে নামল ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল (১২২৯)। এক ধাপ পিছিয়ে আট নম্বরে কলম্বিয়া (১২১১)। ৯ ও ১০ নম্বরে থাকা ইংল্যান্ড (১১০৬) ও অস্ট্রিয়ার (১০৯১) অবস্থানে কোনো পরিবর্তন হয়নি।

অন্যদিকে, ১৩ ধাপ এগিয়ে ২০ নম্বরে ওঠে চমক দেখিয়েছে হাঙ্গেরি। গত মাসেই নরওয়েকে প্লে-অফে হারিয়ে তারা ২০১৬ ইউরো নিশ্চিত করা। ১৯৮৬ বিশ্বকাপের এবারই প্রথম বড় কোনো টুর্নামেন্টে অংশ নেবে হাঙ্গেরি।

২০১৮ বিশ্বকাপের আয়োজক রাশিয়া এক ধাপ পিছিয়ে ২৪ নম্বরে নেমে এসেছে। একইভাবে পরের আসনে ফ্রান্স। অন্যান্য পরাশক্তিদের মধ্যে এগার নম্বরে উরুগুয়ে (+১), ১৪তম স্থানে নেদারল্যান্ডস (+২) ও পনের নম্বরে রয়েছে ইতালি (-২)।

উল্লেখ্য, আগামী ৭ জানুয়ারি ২০১৬ সালের প্রথম র‌্যাংকিং প্রকাশ করবে ফিফা।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।